তৃতীয় প্রজন্মের নেটওয়ার্ক সুরক্ষায় ফোর্টিনেট

Fortenet

গতকাল মঙ্গলবার রাজধানীর স্থানীয় এক হোটেলে হোটেলে ফোর্টিনেট এর সিকিউরিটি ফেব্রিক বিষয়ক এক সংবাদ সম্মেলনের আয়োজন করে স্মার্ট  টেকনোলজিস (বিডি) লিঃ। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দক্ষিণ এশিয়ায়ফোর্টিনেট-এর সিস্টেম ইঞ্জিনিয়ারিংডিরেক্টর মাইকেল জোসেফ এবং ভারতের আঞ্চলিক পরিচালক নাভিন মেহরা।

সংবাদসম্মেলনে মাইকেল জোসেফ বলেন, ডিজিটাল রূপান্তর নতুন অপারেটিং এবং পরিষেবা তৈরি করেছে। যা আইওটি, মোবাইলকম্পিউটিং এবং ক্লাউড ভিত্তিক সেবা প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীদের কাছে এক অনন্য নজড় সৃষ্টি করেছে। তিনি ফোর্টিওএস৬.০ এবং এর নতুন ফিচার নিয়েও আলোচনা করেন। তিনি আরও বলেন, ফোর্টিনেটসিকিউরিটি ফেব্রিক এমন একটি ইন্টিগ্রেটেড এবং অটোমেটেড সিকিউরিটি ফ্রেমওয়ার্ক যা বর্তমানের ডায়নামিকনেটওয়ার্ক এর নিরাপত্তা বিধানেরউপযোগী করে প্রস্তুত করা হয়েছে। ফোর্টিনেট সিকিউরিটি ফেব্রিক ফোর্টিওএস ৬.০ দ্বারাচালিত যা পৃথিবীতে সর্বাধিকব্যবহৃত নেটওয়ার্ক সিকিউরিটি অপারেটিং সিস্টেম। এই সিস্টেম ব্যবহার এর মাধ্যমে বৃহৎ প্রতিষ্ঠানগুলো সিকিউরিটি অপারেশন অটোমেশন ও এডভান্স প্রোটেকশনেরএক নতুন মাত্রা উপভোগ করতে পারবে।

স্মার্টটেকনোলজিস এন্টারপ্রাইজের বিজনেস ডিরেক্টর শাহেদ কামাল বলেন, আমরা এখন একটি বর্ধিত কানেক্টিভিটির যুগে বাস করছি। আমাদের ব্যবহৃত ডিভাইসগুলো যেগুলো পূর্বে নেটওয়ার্ক এর আওতায় ছিলনা সেগুলো খুব দ্রুত একটি আইটি ইকো সিস্টেমের ভেতর প্রবেশ করছে। এতে করে আমাদের সবকিছুই আগের চেয়ে সহজ হচ্ছে এবং নতুন উদ্ভাবনের ক্ষেত্র তৈরি হচ্ছে। তবে দিনশেষে সবকিছু নেটওয়ার্ক এর ভেতরে ঢুকেযাওয়ায় এডভান্স লেভেলের ঝুঁকিও বাড়ছে। এক্ষেত্রে প্রতিষ্ঠানগুলো উদ্ভাবন এবং ঝুঁকি দুইয়ের মাঝখানে পড়ে নিজেদের ব্যবসায়িক সমৃদ্ধি হারাতে পারেন। তবে, এই উভয় সংকটনিরসনে ফোরর্টিনেট-এর অত্যধুনিক নেটওয়ার্কসিকিউরিটি কাজ করবে বর্তমানের সকল ঝুঁকি প্রতিরোধ করে ভবিষ্যৎকে শক্তিশালি করবে।

*

*