ডিসেম্বরে দেশের প্রথম ভার্চুয়াল রিয়েলিটি সম্মেলন

Virtual Reality

দেশের তরুণ জনগোষ্ঠীকে নতুন প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দিতে এবার দেশে প্রথমবারের মতো ভার্চুয়াল রিয়েলিটি নিয়ে একটি সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। “ভি আর কন” নামে এই সম্মেলনের আয়োজন করেছে “বাংলাদেশ ইনোভেশন ফোরাম” । আগামী ৬ই এবং ৭ই ডিসেম্বর ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি)তে এই সম্মেলন অনুষ্ঠিত হবে ।

ভি আর কন সম্মেলনকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। দুদিনের এই সম্মেলনে এ আর, ভি আর ও গেমিং নিয়ে প্রায় ১০টি টেকনিক্যাল সেমিনার, ৩টি ওয়ার্কশপ থাকবে যা পরিচালনা করবেন বিশ্বখ্যাত প্রোগ্রামিং প্রতিষ্ঠান “ইউনিটি” সহ আমাদের দেশের এক্সপার্টবৃন্দ। ৩০ জনের অধিক বক্তা এবারের সমেলনে কথা বলবেন। আয়োজকরা জানান শিক্ষার্থী এবং তরুণদের উৎসাহিত করতে অগমেন্টেড রিয়ালিটি (এআর), ভার্চুয়াল রিয়েলিটি(ভিআর) ও গেমিং নিয়ে একটি প্রতিযোগিতাও থাকবে। অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ হিসেবে থাকবে বাংলাদেশে এআর,ভিআর,গেমিং নিয়ে কাজ করা বেশ কিছু প্রতিষ্ঠানের বিভিন্ন প্রোজেক্টের প্রদর্শনী।

সম্মেলন সম্পর্কে  আহ্বায়ক মোঃ শাহাদাত হোসেন বলেন-“ভার্চুয়াল রিয়েলিটি হলো সেই প্রযুক্তি যা ত্রিমাত্রিক বিশ্ব এবং যার দৃশ্যমানতা বাহক জীবন্ত। প্রকৃত অর্থে বাস্তব নয় কিন্তু বাস্তবের চেতনা উদ্যোগকারী যোগান নির্ভর কল্পনাকে ভার্চুয়াল রিয়েলিটি বলে।ভবিষ্যতে যখন ভার্চুয়াল রিয়েলিটি অনেক বেশি সহজলভ্য হয়ে যাবে, তখন তা বিনোদন থেকে শুরু করে যোগাযোগ পর্যন্ত প্রায় সবক্ষেত্রেই ব্যবহৃত হবে। বিভিন্ন পেশা ও গবেষণায় ভার্চুয়াল রিয়েলিটির প্রয়োগের ফলে সমাজে এর ব্যাপক প্রভাব পড়বে।বাংলাদেশে আমরা চাই এই ধরণের আয়োজন থেকে মানুষজন ভিআর সম্পর্কে অবগত হবেন”।

ভি আর কন- সম্মেলনের টাইটেল স্পন্সর হিসেবে থাকছে বাংলাদেশি গেম ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান রাইস আপ ল্যাবস।সহযোগী হিসেবে থাকছে আই সি টি মন্ত্রনালয় এর মোবাইল গেইম ও এ্যাপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন প্রকল্প। ভেন্যু পার্টনার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এবং লাইভ স্ট্রিমিং পার্টনার হিসেবে রয়েছে “লাইভ টু ওয়েব” ও ই-টিকেট পার্টনার ই-সফট।

আয়োজনটিতে অংশগ্রহন করতে ও বিস্তারিত জানতে ভিজিট করতে হবে এই লিঙ্ক থেকেঃ http://vrcon.com.bd

*

*