Monday, April 22, 2024
spot_img
Homeবিশেষ প্রতিবেদনট্র্যান্সজেন্ডারদের জন্য বিসিসি’র প্রশিক্ষণ কোর্স

ট্র্যান্সজেন্ডারদের জন্য বিসিসি’র প্রশিক্ষণ কোর্স

দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠী থার্ডজেন্ডার/ ট্র্যান্সজেন্ডারদের ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে সক্ষমতা উন্নয়নের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তত্ত্বাবধানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ১২ মার্চ ২০২৩ রবিবার থেকে ৩০ দিনব্যাপী “ইসেনশ্যাল কম্পিউটার স্কিল অ্যান্ড সফ্ট স্কিল অব কল সেন্টার অপারেশন ফর দি থার্ডজেন্ডার/ ট্র্যান্সজেন্ডার” শীর্ষক প্রশিক্ষণ কোর্স শুরু করেছে।

বিসিসি এর নির্বাহী পরিচালক (গ্রেড-১) রনজিৎ কুমার এর সভাপতিত্ত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব মোঃ সামসুল আরেফিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এই কার্যক্রমের পার্টনার প্রতিষ্ঠান বন্ধু সোশাল ওয়েলেফেয়ার সোসাইটির নির্বিাহী পরিচালক মোঃ সালেহ আহমেদ।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে থার্ডজেন্ডার/ ট্র্যান্সজেন্ডার জনগোষ্ঠিকে তথ্য প্রযুক্তির প্রশিক্ষণ দিয়ে সক্ষমতা উন্নয়নের এবং বিভিন্ন কাজের সুযোগ সৃষ্টি করে দেশের উন্নয়নের মূলস্রোতে সম্পৃক্ত করার বিষয়ট উল্লেখ করেন। তিনি বলেন ‘কাউকে পেছনে ফেলে নয়’ সবাইকে নিয়ে একসাথে অন্তর্ভুক্তিমূলক সমাজ বির্নিমাণের মধ্য দিয়ে ২০৪১ সাল নাগাদ স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নকে বাস্তবায়নের জন্য বিসিসি কর্তৃক গৃহীত এই কার্যক্রমটি সহায়ক ভুমিকা রাখবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন।

বিসিসি’র নির্বাহী পরিচালক (গ্র্রেড-১) ও উক্ত অনুষ্ঠানের সভাপতি বিসিসি কর্তৃক গৃহীত পিছিয়ে পড়া জনগোষ্ঠী প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য গৃহীত কার্যক্রম উল্লেখ করে বলেন “আগামীতে থার্ডজেন্ডার/ ট্র্যান্সজেন্ডার জনগোষ্ঠীকেও আইসিটি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা উন্নয়ন করে আত্মকর্মসংস্থানভিত্তিক কার্যক্রম প্রধান কার্যালয় ছাড়াও বিসিসি’র ৭টি আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে এ উদ্যোগকে সম্প্রসারিত করা হবে।

বন্ধু সোসাল ওয়েলফেয়ার সোসাইটির নির্বাহী পরিচালক মোঃ সালেহ আহমেদ আইসিটি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের তথ্য প্রযুক্তি’র প্রশিক্ষণের মাধ্যমে থার্ডজেন্ডার/ ট্র্যান্সজেন্ডার জনগোষ্ঠিকে তাদের আত্মকর্মসংস্থানসহ দেশের উন্নয়নের মুলস্রোতধারায় নিয়ে আসার কার্যক্রম গ্রহণ করার জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং আগামীতে এ কার্যক্রমকে বৃহত্তর পরিসরে নেয়ার জন্য একসাথে কাজ করার কথা উল্লেখ করেন।

অনুষ্ঠানে মোঃ রাশেদুল ইসলাম, সচিব, বিসিসি স্বাগত বক্তব্য রাখেন এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিসিসি’র ম্যানেজার (সিস্টেমস) এবং এ সংক্রান্ত কাজের ফোকাল পয়েন্ট মোঃ গোলাম রববানী।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img