Monday, April 22, 2024
spot_img
Homeপ্রযুক্তি সংগঠনটিএমজিবি সদস্যের সন্তানদের লুনা সামসুদ্দোহা শিক্ষাবৃত্তি তুলে দিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি

টিএমজিবি সদস্যের সন্তানদের লুনা সামসুদ্দোহা শিক্ষাবৃত্তি তুলে দিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি

প্রযুক্তি সাংবাদিকদের সংগঠন টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) এর সদস্যদের সন্তানদের ‘টিএমজিবি-লুনা সামসুদ্দোহা শিক্ষাবৃত্তি ২০২২’ ও শিক্ষা উপকরণ তুলে দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিকেলে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে এসব তুলে দেন তিনি।

তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান দোহাটেক নিউ মিডিয়া ও জনতা ব্যাংকের সাবেক চেয়ারম্যান প্রয়াত লুনা শামসুদ্দোহার নামে শিক্ষাবৃত্তিটি চালু করা হয়েছে। টিএমজিবি তার সদস্যদের ১৯ সন্তানকে এই শিক্ষাবৃত্তি ও সার্টিফিকেট প্রদান করেছে। এছাড়াও ২৩ জনকে বিভিন্ন ধরনের শিক্ষা উপকরণ প্রদান করা হয়।

টিএমজিবি সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদ এবং প্রয়াত লুনা সামসুদ্দোহার মেয়ে রীম সামসুদ্দোহা। এছাড়াও বক্তব্য রাখেন সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর সভাপতি মো. ইমদাদুল হক, সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির কাউন্সিল ফর কমিউনিকেশন অ্যান্ড আইটি এর চেয়ারম্যান শাফকাত হায়দার, বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর সাবেক সভাপতি মো. শাহিদ-উল-মুনীর প্রমুখ। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন টিএমজিবির সাধারণ সম্পাদক মুরসালিন হক জুনায়েদ।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী দীপু মনি শিক্ষার রূপান্তর করার চেষ্টা হচ্ছে বলে জানান। তিনি শিক্ষাকে আনন্দময় করে তোলার উপর জোর দেওয়ার কথা বলেন। তিনি বলেন, ‘বহু দিন থেকেই আমাদের দেশের শিক্ষাটা আনন্দহীন হয়ে গিয়েছিল। আমরা চাই শিক্ষা হবে আনন্দময়। জ্ঞান অর্জন হবে, দক্ষতা অর্জন হবে, মূল্যবোধ শিখবে এবং এগুলো নিয়ে আমরা বড় হবো। আর এখন দক্ষতা খুব প্রয়োজন। তথ্যপ্রযুক্তির দক্ষতা, যোগাযোগের দক্ষতা, দলীয়ভাবে কাজ করার দক্ষতা সব তৈরি করতে হবে ছোটবেলা থেকেই।’

আর জ্ঞান অর্জনের পাশাপাশি শিশুরা যাতে মূল্যবোধ শেখে, মানবিক হয়ে উঠে, নতুন শিক্ষার রূপান্তরে সে বিষয়গুলো অন্তর্ভুক্ত করার কথাও জানান তিনি। শিক্ষার্থীরা যাতে নিজেরা সবকিছু করে শেখে সে

জন্য নতুন শিক্ষাক্রম প্রণয়ন করার কাজ চলছে বলেও জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় তিনি সংবাদমাধ্যমকে শিক্ষার বিভিন্ন বিষয় নিয়ে সংবাদ প্রকাশের ক্ষেত্রে যাচাইবাছাই করে সঠিক তথ্যটি তুলে ধরার আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদ টিএমজিবির সদস্যদের সন্তানদের জন্য শিক্ষাবৃত্তির এমন উদ্যোগকে সাধুবাদ জানান। তিনি বলেন, আজকের যে উদ্যোগ এটি এমন একটি বিষয় যা অন্যদেরকে অনুপ্রাণিত করবে। শিক্ষার্থীদের মধ্যে নতুন আশা সঞ্চার করবে।

সভাপতির বক্তব্যে মোহাম্মদ কাওছার উদ্দীন বলেন, ‘আমরা চাই আমাদের সন্তানরা যথাযথ শিক্ষার সঙ্গে বেড়ে উঠুক। এটি সন্তানদের জন্য প্রথম কোনো উদ্যোগ। আমরা ভবিষ্যতে তাদের জন্য আরও উদ্যোগ নিতে চাই।’

উল্লেখ্য, দেশে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে শীর্ষস্থানীয় নারী উদ্যোক্তা লুনা সামসুদ্দোহার জন্ম ১৯৫৪ সালের ৪ অক্টোবর, ঢাকায়। ২০১৩ সালে প্রযুক্তি খাতে নারীদের এগিয়ে নিয়ে যাওয়া এবং নারীর ক্ষমতায়ন বৃদ্ধির কারণে গ্লোবাল উইমেন ইনভেন্টরস অ্যান্ড ইনোভেটরস নেটওয়ার্ক (গুইন) সম্মাননাসহ দেশ বিদেশে নানান সম্মাননা ও পুরস্কার অর্জন করেন তিনি। ২০২১ সালের ১৭ ফেব্রুয়ারি সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় এই উদ্যোক্তার।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img