Thursday, May 23, 2024
spot_img
Homeপ্রযুক্তি খবর'জাঙ্ক গান' নামে ডার্ক ওয়েবে নতুন র‍্যানসমওয়্যার

‘জাঙ্ক গান’ নামে ডার্ক ওয়েবে নতুন র‍্যানসমওয়্যার

সম্প্রতি সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস “জাঙ্ক গান র‍্যানসমওয়্যার: পিসশুটারস ক্যান স্টিল প্যাক এ পাঞ্চ” শীর্ষক একটি নতুন প্রতিবেদন প্রকাশ করেছে। সাইবার জগতে এক নতুন হুমকি, জাঙ্ক গান (Junk Gun) র‍্যানসমওয়্যার সম্পর্কে বিস্তারিত এই প্রতিবেদনে উঠে এসেছে।

সফোস এক্স-অপস ২০২৩ সাল থেকে ডার্ক ওয়েবে এমন ১৯টি ‘জাঙ্ক গান’ র‍্যানসমওয়্যার ভ্যারিয়েন্ট পেয়েছে যা সুলভমূল্যে আলাদাভাবে তৈরি করা হয়েছে। প্রায় এক দশক ধরে চলমান র‍্যানসমওয়্যার-এস-এ-সার্ভিস (আরএএএস) মডেলের সাইবার হামলার পরিবর্তে এই জাঙ্ক গান র‍্যানসমওয়্যার বিস্তার ঘটাতে চেষ্টা করছে ডেভেলপাররা। এই র‍্যানসমওয়্যারগুলো তৈরি এবং বিক্রি করতে কেবল এককালীন ব্যয় প্রয়োজন হয়। ব্যক্তি পর্যায়সহ ছোট এবং মাঝারি আকারের প্রতিষ্ঠানে হামলা করার জন্য এই র‍্যানসমওয়্যার ব্যবহার করতে পারে সাইবার হামলাকারীরা।

সফোস রিপোর্টে বলা হয় ডার্ক ওয়েবে এই জাঙ্ক-গান র‍্যানসমওয়্যার ধরনগুলোর মূল্য গড়ে ছিল ৩৭৫ ডলার। যেখানে আরএএএস মডেলের কিছু টুলসের দাম প্রায় এক হাজার ডলারেরও বেশি হয়ে থাকে। অর্থাৎ, জাঙ্ক গান র‍্যানসমওয়্যার তুলনামূলকভাবে কম মূল্যেই ক্রয় করতে পারে সাইবার হামলাকারীরা।

প্রতিবেদনটি অনুযায়ী, সাইবার আক্রমণকারীরা এই র‍্যানসমওয়্যারের চারটি ধরন ব্যবহার করছে। জাঙ্ক গান র‍্যানসমওয়্যারগুলোর সক্ষমতায় অনেক ভিন্নতা আছে। এদের পরিচালনার জন্য কোনো সহায়ক কাঠামোর প্রয়োজন না হওয়ায় এই র‍্যানসমওয়্যারের চাহিদা বেশি থাকে সাইবার দুর্বৃত্তদের কাছে। এছাড়া, এই র‍্যানসমওয়্যারের ক্রেতা বা ব্যবহারকারীদের তাদের মুনাফার অংশ এর বিক্রেতাদেরকেও দিতে হয়না।

জাঙ্ক গান র‍্যানসমওয়্যার নিয়ে আলোচনা সবচেয়ে বেশি হয়েছে ইংরেজি ভাষার ডার্ক ওয়েব ফোরামগুলোতে। অন্যদিকে, রাশিয়ান ভাষার ফোরামগুলোতে এটি নিয়ে তুলনামূলক কম আগ্রহ দেখা গেছে। মূলত ছোট বা প্রাথমিক পর্যায়ের সাইবার অপরাধীদের লক্ষ্য করছে এই র‍্যানসমওয়্যারের তৈরিকারীরা। এই সুলভমূল্যের র‍্যানসমওয়্যারের উপর বিজ্ঞাপনের পাশাপাশি, কিভাবে এর ব্যবহার শুরু করা যায় সে সম্পর্কে পরামর্শ এবং টিউটোরিয়ালের অনুরোধসহ অসংখ্য পোস্ট দেখা গেছে। র‍্যানসমওয়্যারের এই নতুন ধরনগুলো নতুন সাইবার অপরাধীদের র‍্যানসমওয়্যারের জগতে প্রবেশ করার জন্য একটি আকর্ষণীয় উপায় হয়ে উঠছে।

জাঙ্ক গান র‍্যানসমওয়্যার এবং র‍্যানসমওয়্যার ইকোসিস্টেমের চলমান পরিবর্তন সম্পর্কে আরও জানতে ভিজিট করুন Sophos.com এ ।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img