Wednesday, April 24, 2024
spot_img
Homeপ্রযুক্তি খবরচীনের স্মার্টফোন বাজারে ‘এইচ১ ২০২৩’ এ ‘অপো’র শীর্ষস্থান

চীনের স্মার্টফোন বাজারে ‘এইচ১ ২০২৩’ এ ‘অপো’র শীর্ষস্থান

স্মার্টফোন ব্র্যান্ড ‘অপো’ ‘ফাইন্ড এন২’ সিরিজ এবং ‘ফাইন্ড এক্স৬’ সিরিজের ফ্ল্যাগশিপ মোবাইল সেটগুলোর দুর্দান্ত পারফর্ম্যান্সের ফলে একই সময়ের ব্যবধানে ‘এইচ১ ২০২৩’ এ চীনের স্মার্টফোন বাজারে ১ম স্থান ও বিশ্বজুড়ে ৪র্থ স্থান অধিকার করে নিয়েছে।

ক্যানালিস এর তথ্য অনুযায়ী, ৫১ দশমিক ৯ মিলিয়ন শিপমেন্ট সহ এইচ১ এ বৈশ্বিক স্মার্টফোন বাজারে অপো এর শেয়ার ১০% এবং এইচ১ ২০২৩ এ চীনের স্মার্টফোন বাজারে এই শেয়ারের পরিমাণ ১৮% – এতে করে বছরের প্রথম অর্ধাংশেই অপো চীনের ‘বেস্ট-সেলিং’ ব্র্যান্ড হয়ে দাঁড়িয়েছে।

ফোল্ডেবল স্মার্টফোনের অভাবনীয় গ্রহণযোগ্যতার ফলে অপো আরো সফল ব্র্যান্ডে পরিণত হয়েছে, যা কি না এ বছরে কোম্পানিটির দ্রুত সমৃদ্ধিতে ভূমিকা রেখেছে এবং বহু সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে। কাউন্টারপয়েন্ট রিসার্চ অনুমান করছে- ৫৫ মিলিয়ন ইউনিটের লক্ষ্যে পৌঁছাতে ২০১৯ থেকে ২০২৫ সালের মধ্যে ফোল্ডেবল স্মার্টফোনের বিশ্বব্যাপী শিপমেন্ট ১১৪% ‘কম্পাউন্ড অ্যানুয়াল গ্রোথ রেট’ বৃদ্ধি প্রত্যাশা করা যাচ্ছে এবং এর মধ্যে শুধু ২০২২ থেকে ২০২৫ সালের মধ্যেই এই হার চারগুণ বাড়বে বলে মনে করা হচ্ছে। অপোসহ চীনা ‘ওইএম’গুলো খুব দ্রুতই ফোল্ডেবল বাজারের সাথে খাপখাইয়ে নিতে পেরেছে এবং ২০২২ সালে বাজারের ২৬% শেয়ার নিয়ে চীনের এই উত্থানেও অবদান রাখছে।

ক্যানালিস থেকে পাওয়া নতুন তথ্য থেকে আরো জানা যায়, চীনের ফোল্ডেবল পণ্যের বাজারে ২০২৩ সালের প্রথম প্রান্তিকে অপোর রয়েছে ৩১% সিংহভাগ শেয়ার, যার ফলে শীর্ষস্থানে থাকছে কোম্পানিটি। কাউন্টারপয়েন্ট অনুযায়ী, ২০২৩ সালের জানুয়ারি থেকে মে পর্যন্ত চীনের মোট ফোল্ডেবল স্মার্টফোন বিক্রয়ের ১৫%-ই হচ্ছে অপোর এই ফ্ল্যাগশিপ ফোনটির, যার ফলে বাজারের অন্য সব ফোল্ডেবল পণ্যকে ছাড়িয়ে গেছে ‘ফ্লিপ’। তুলনামূলক বড় আকারের কভার স্ক্রিন সহ প্রথম ভার্টিক্যাল ফ্লিপ ফোন হিসেবে ‘ফাইন্ড এন২ ফ্লিপ’কে দৈনন্দিন ব্যবহারের কার্যকারিতা ও উপভোগ্যতা, উভয় দিক মাথায় রেখেই ডিজাইন করা হয়েছে– অন্যসব ‘ইন্ডাস্ট্রি-সেরা’ উদ্ভাবন ছাড়াও এতে রয়েছে একটি ‘লেস-ভিজিবল ক্রিজ’, উচ্চক্ষমতার ব্যাটারি এবং ‘ইনটিউটিভ’ ইউআই ডিজাইন। ক্যানালিস থেকে জানা যায়, এসব উদ্ভাবন এবং ‘ফাইন্ড এন২ ফ্লিপ’ এর বাণিজ্যিক সাফল্যের মাধ্যমে এ বছর বিশ্বব্যাপী ফোল্ডেবল পণ্যের বাজারেও অপো অন্য সবাইকে ছাড়িয়ে গেছে, ফলে এর মার্কেট শেয়ার ২০২২ সালের প্রথম প্রান্তিক এর ৫% থেকে ২০২৩ সালের প্রথম প্রান্তিকে এসে দাঁড়িয়েছে ১৩% এ।

ফোল্ডেবল স্মার্টফোনের বাজারকে সমৃদ্ধ করে ‘অপো’ তার শক্ত অবস্থান ধরে রেখেছে এবং প্রযুক্তিগত উদ্ভাবন এর মাধ্যমে ‘ইউজার এক্সপিরিয়েন্স’ কে আরো উন্নত করতে ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img