চলছে ‘শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৭’

science congress

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) যৌথভাবে আয়োজনে চলছে ‘শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৭’ । রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রায় ৫০০ শিক্ষার্থী ও দুই হাজারের বেশি শিক্ষক, গবেষক, বিজ্ঞানী ও দর্শনার্থী এবারের কংগ্রেসে অংশ নিচ্ছে। আন্তর্জাতিক বিজ্ঞান আয়োজনগুলোতে দেশের শিক্ষার্থীদের উৎসাহ দিতেই এই আয়োজন। শুক্রবার দিনব্যাপী সারা দেশ থেকে আসা শিক্ষার্থীরা বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার ও বিজ্ঞান প্রজেক্ট প্রদর্শনে অংশ নিয়েছে। শনিবার যৌথ কংগ্রেস, নেটওয়ার্কিং পর্ব ও পুরস্কার বিতরণীর মাধ্যমে এ বছরের কংগ্রেস শেষ হচ্ছে।

সারা দেশ থেকে তিন হাজারের বেশি শিক্ষার্থী এবছরের কংগ্রেসে অংশ নেয়ার উদ্দেশে কনসেপ্ট পেপার বা ধারণাপত্র জমা দিয়েছিল। সেখান থেকে কয়েক ধাপে বাছাইকৃত প্রায় ৪০০ শিক্ষার্থী মূল পর্বে অংশগ্রহণের সুযোগ পেয়েছে।

দুইদিনব্যাপী এই কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের উপাচার্য ড. জামিলুর রেজা চৌধুরী, আইইইই-এর ডিস্টিংগুইশ লেকচারার অধ্যাপক ড. রেজওয়ান খান, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মফিজুর রহমান, পদার্থবিজ্ঞানী অধ্যাপক ড. সিদ্দিক-ই-রব্বানী, অধ্যাপক ড. আরশাদ মোমেন, বিশিষ্ট জীববিজ্ঞানী ড. রেজাউর রহমানসহ অনেকে।

আজ কংগ্রেসের প্রথমদিনে শিক্ষার্থীরা তাদের পোস্টার ও প্রজেক্টের প্রদর্শনী এবং পেপার উপস্থাপনে অংশ নেয়। শনিবার সকালে ক্ষুদে বিজ্ঞানী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক-বিজ্ঞানীদের নিয়ে যৌথ কংগ্রেস অনুষ্ঠিত হয়। এতে শিক্ষার্থীরা বিজ্ঞানীদের সঙ্গে দেশের বিজ্ঞান শিক্ষা, গবেষণা এবং এ সংক্রান্ত সমস্যাগুলো নিয়ে মতবিনিময় করেন। এবারের কংগ্রেসের বিজয়ী শিক্ষার্থীদের মধ্য থেকে নির্বাচিতদের নিয়ে অনুষ্ঠিত হবে ৫ম জগদীশ চন্দ্র বসু ক্যাম্প।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস নিয়ে আরো বিস্তারিত জানা যাবে কংগ্রেসের ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজ থেকে।

*

*