ঘুটঘুটে অন্ধকারেও উজ্জ্বল ঝকঝকে সেলফি

সেলফিপ্রেমীদের জন্য ফ্রন্ট ক্যামেরায় যুগান্তকারী পারফরম্যান্স নিয়ে আসছে ভিভো ভি-সিরিজের সর্বশেষ নতুন ভি২১ স্মার্টফোন। স্মার্টফোনটি দিয়ে ঘুটঘুটে অন্ধকার রাতেও তোলা যাবে দিনের মত উজ্জ্বল ঝকঝকে সেলফি। কেননা, ভি২১ স্মাার্টফোনের ফ্রন্ট ক্যামেরায় রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) নাইট পোর্ট্রইেট ফিচার।

এছাড়া ৪৪ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরাটির সাথে প্রথমবারের মতো ভিভো যুক্ত করেছে ওআইএস প্রযুক্তি। দেশের সেলফিপ্রেমীদের জন্য গেইম চেঞ্জারের ভূমিকা পালন করতে পারে এই ভিভো ভি২১ স্মার্টফোন।

এর আগে পেছনের ক্যামেরায় অপটিক্যাল ইমেজ স্টাবিলাইজেশন (ওআইএস) ক্যামেরা প্রযুক্তি অনেকেই ব্যবহার করেছে। তবে ভিভো’ই প্রথম বাংলাদেশের বাজারে ফ্রন্ট ক্যামেরায় যুক্ত করছে ওআইএস প্রযুক্তি। ওআইএস প্রযুক্তির কারণে সেলফি ক্যামেরার লেন্সটি ১ দশমিক ৩ ডিগ্রি পর্যন্ত ঘুরতে পারে। ফলে, সেলফি তোলার সময় হাত কেঁপে গেলেও ছবি ব্লার আসে না। বরং লেন্স ঘুরে গিয়ে পরিষ্কার ও স্থির ছবিটিই ধারণ করে।

ভিভো ভি২১ এর সামনে ব্যাজেলের ওপর দুটি লাইট বসানো রয়েছে যাকে ভিভো বলছে ডুয়েল স্পলাইট। ডুয়েল স্পটলাইট ব্যবহার করে অন্ধকারেও ঝকঝকে ছবি তোলা সম্ভব হবে। সেলফি তোলা ছাড়াও ম্যাসেঞ্জার, হোয়াটস অ্যাপ, টিক-টক ও ইন্সটাগ্রামে ব্যবহার করা যাবে এই প্রযুক্তি।

আর এআই নাইট পোর্ট্রইেট ফিচার কম আলোতে অটোমেটিক্যালি এক্সপোজার লেভেলকে বাড়িয়ে দেয় ব্রাইটনেস বৃদ্ধির মাধ্যমে। ফলে রাতেও মানুষসহ বিভিন্ন বিষয়কে ছবিতে ডিটেইলসহ পরিষ্কারভাবে ধারণ করা যাবে।

নতুন এডভান্সড এআই নাইট পোট্রেইট ফিচারে নাইট এ্যালগরিদম, এআই ব্রাইটেনিং এবং এআই নয়েজ রিডাকশন সিস্টেম রয়েছে। এটি এমন একটি উন্নত প্রযুক্তি যা স্বাভাবিকভাবে ফোকাস ধরে রাখতে পারে। রাতে ধারণ করতে পারে উজ্জ্বল দৃশ্য যাতে সব কিছু ফুটে ওঠে স্পষ্টভাবে।

গত কয়েক বছর ধরে তরুণ সমাজ ব্যাপকভাবে সেলফি অভিজ্ঞতা লাভ করেছে। মোবাইল ক্যামেরার ক্ষেত্রে ঘটেছে বৈপ্লবিক পরিবর্তন। মোবাইল কোম্পানীগুলো অনবরত চেষ্টা করছে সর্বশেষ প্রযুক্তির সাহায্যে সর্বাধুনিক স্মার্টফোন উপহার দিতে। কিন্তু একটি সমস্যা এখনো চ্যালেঞ্জ আকারে রয়ে গেছে আর সেটি হলো ফটোগ্রাফির ক্ষেত্রে বিষয়বস্তুর আলোকে নিখুঁতভাবে ধারণ করতে পারা। গাঢ় অন্ধকারে ফটোগ্রাফির ক্ষেত্রে গ্রাহকদের সমস্যার প্রতি বিশেষভাবে মনোযোগ দিয়েছে গ্লোবাল স্মার্টফোন ব্র্যান্ড ভিভো। তাই নির্দিষ্ট এই সমস্যার প্রতি গুরুত্ব দিয়েই ভিভো ভি২১ ডিভাইসের ফ্রন্ট ক্যামেরার ক্ষেত্রে নিয়ে এসেছে বিস্ময়কর পারফরম্যান্স।

*

*