কৃষি, শিক্ষা ও সংযুক্তির ডিজিটাল রুপান্তরে বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর

Bilion Dollar

Establishing Digital Connectivity প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলসহ সকল এলাকায় দ্রুত গতির ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পৌছে দিতে চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল গ্রুপ (সিআরআইজি) ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মধ্যে গতকাল এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম খায়রুল আলম ও চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল এর বাংলাদেশস্থ চিফ রিপ্রেজেনটেটিভ উই জিয়োজান (Wei Xiaojun) স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের অধীন এ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৮০০০ কোটি টাকা। প্রকল্পটির মেয়াদকাল জানুয়ারী ২০১৯ থেকে জানুয়ারী ২০২১ পর্যন্ত।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, আইসিটি বিভাগের সচিব জুয়েনা আজিজসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এবং সিআরআইজি এর প্রেসিডেন্ট Chen Shiping ভাইস প্রেসিডেন্ট Wang Lijie এস এশিয়া ব্যবস্থাপনা পরিচালক Yuan Zuoxiang সহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের সর্বত্র একই দামে গ্রাম পর্যন্ত ইন্টারনেট সেবা পাওয়া যাবে। এছাড়া মাঠপর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ৩৫,৫০০ শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। এর মাধ্যমে ৭০ লক্ষ ছাত্র/ছাত্রী উপকৃত হবে। দেশের ৫৪টি পাবলিক বিশ্ববিদ্যালয় বিশেষায়িত জ্ঞান চর্চা ও গবেষণার জন্য উচ্চপ্রযুক্তির ল্যাব ও প্রযুক্তিসুবিধিদি স্থাপন করা হবে। এর ফলে IOT, Advance Computing এর ক্ষেত্রে নতুন দ্বার উন্মুক্ত হবে। ৬৪টি জেলা ও ৪৯১টি উপজেলায় আধুনিক আইসিটি প্রশিক্ষণ সুবিধাসম্পন্ন ল্যাব স্থাপন করা হবে। আইসিটি অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধিসহ অত্যাধুনিক ICT প্রযুক্তি সুবিধাসম্পন্ন ২১ তলা ভবন নির্মাণ করা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইসিটি বিষয়ে সক্ষমতা উন্নয়ন করা ও কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ১০০টি ডিজিটাল ভিলেজ স্থাপন করা হবে এবং ১০,০০০ কৃষককে ICT Technology বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।

*

*