Monday, May 20, 2024
spot_img
Homeই-গভর্নেন্সই-শিক্ষা“কারিগরি দক্ষতায় সমৃদ্ধ‘’ ক‌্যাম্পেইনের সমাপ্তি

“কারিগরি দক্ষতায় সমৃদ্ধ‘’ ক‌্যাম্পেইনের সমাপ্তি

২০২১ এ কারিগরি শিক্ষা অধিদপ্তরের উদ্যোগে, শুরু হয় কারিগরি শিক্ষা সম্পর্কে সচেতনতামূলক কর্মসূচি- “কারিগরি দক্ষতায় সমৃদ্ধি”। যার প্রধান দু’টি লক্ষ্য ছিল- ১) কর্মসংস্থান এবং জীবনব‌্যাপী শিক্ষার উপযোগী হিসেবে কারিগরি শিক্ষাকে সম্ভাব্য শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় করে তোলা; ২) কারিগরি শিক্ষার সাফল‌্যের গল্পের মাধ‌্যমে কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ নিয়ে নেতিবাচক ধারণা বা মনোভাব পরিবর্তন করা; এবং ৩) কারিগরি শিক্ষার ব‌্যাপ্তি সম্পর্কে সুস্পষ্ট ধারনা দেওয়া।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)-র স্কিলস-২১ প্রকল্প এ কর্মসূচির কর্মকৌশল, পরিকল্পনা ও বাস্তবায়নে সহায়তা দিচ্ছে। ‘কারিগরি দক্ষতায় সমৃদ্ধি’ শীর্ষক এ কর্মসূচি প্রথমে বাংলাদেশের বিভিন্ন এলাকায় প্রকল্প সহযোগী কারিগরি শিক্ষা ও প্রতিষ্ঠানে বাস্তবায়ন করা হয়েছে। সেই অভিজ্ঞতার আলোকে এরপর তা বিভাগীয় পর্যায়ে বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। পরবর্তীতে এটি দেশের সবগুলো কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে।

স্থানীয় জনগোষ্ঠীকে উদ্বুদ্ধকরণ, প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ড ও ডিজিটাল প্ল্যাটফর্ম : এই তিনটি স্তরে কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন করেছে বিভাগভিত্তিক বিভিন্ন কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান। স্থানীয় পর্যায়ে কর্মকাণ্ডের মধ্যে ছিল অভিভাবক সভা, হটস্পট কর্মসূচি ও মাইকিং ইত্যাদি কার্যক্রম। কারিগরি শিক্ষা সম্পর্কে সরাসরি তথ্য ও বার্তা পৌঁছে দেওয়া হয়েছে মানুষের কাছে। পোস্টার, বুকলেট , ইউএনও কার্যালয়, জেলা পরিষদে তথ্য বোর্ড ও নানা ধরনের ঘোষণার মাধ্যমে সংযুক্ত করা গেছে বিভিন্ন বিভাগ ও জেলার আরও অসংখ‌্য জনগোষ্টীকে।

এ কার্যক্রমের আওতায় ছিল, ক‌্যারিয়ার ওয়ার্কশপ, দক্ষতা উন্নয়নের জন‌্য ওয়ার্কশপ, দক্ষতার প্রদর্শনী ও প্রতিযোগিতা, জব ফেয়ারের মতো নানা অয়োজন । শিক্ষার্থী ক‌্যাপাসিটি বিল্ডিং ওয়ার্কশপে স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করে ও কারিগরি শিক্ষা কার্যক্রম সম্পর্কে বিস্তারিত জানতে পারে। 

দেশব্যাপী চলা এ কর্মসূচির সমাপ্তি ঘটে, ঢাকার লে মেরিডিয়ানের বল রুমে। জমকালো এ অনুষ্ঠানে বিশিষ্ট ব্যাক্তিবর্গের পাশাপাশি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় শিক্ষামন্ত্রী ড. দিপু মনি। সেইসাথে অনুষ্ঠানে বিশেষ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউরোপীয় ইউনিয়নের হেড অব কোঅপারেশন মরিজিও সিয়ান এবং আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টুওমো পৌটিআইনেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ডঃ মোঃ ওমর ফারুক। কারিগরি শিক্ষা বিষয়ে সচেনতা কর্মসূচির পুরো যাত্রাটির প্রতিবেদন তুলে ধরেন আইএলওর কমিউনিক্নেস অফিসার ফারহানা আলম। অনুষ্ঠানের এক পর্যায়ে মাননীয় প্রধান অতিথির হাতে উপহার হিসেবে তুলে দেয়া হয় পুরো প্রকল্প কর্মসূচির যাবতীয় উপকরণসমূহ। মাননীয় শিক্ষামন্ত্রী ড. দিপু মনি-এর বক্তব্যের মধ্যে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।               

অতিথিদের বক্তব‌্য-

শিক্ষামন্ত্রী ডঃ দীপু মনি বলেন, কারিগরি শিক্ষা সম্পর্কে সঠিক মনোভাব তৈরি করে এ শিক্ষা তরুনদের উৎসাহিত করার বিকল্প নেই। আমাদের প্রতিষ্ঠানগুলোর উচিৎ এধরনের কার্যক্রম নিয়মিত পরিচালনা করা।

আইএলও কান্ট্রি ডিরেক্টর টুমো পৌটিআইনেন বলেন, ‘দক্ষ কর্মী বাহিনী গড়ে তুলে বেশি সংখ‌্যক তরুনের দেশে বিদেশে কাজের জন‌্য তৈরি করে দিতে কারিগরি শিক্ষার বিকল্প নেই। তাই এই ধরনের ক‌্যাম্পেইনের মাধ‌্যমে তরুনদেরকে আকৃষ্ট করবার প্রয়াশ কারিগরি শিক্ষা অধিদপ্তর অব‌্যহত রাখবে বলে আমি মনে করি। শিক্ষা মন্ত্রনালয় বাজেট বরাদ্দের সময় ক‌্যাম্পেইনের বিষয়টি মাথায় রাখবে এটাই আমাদের প্রত‌্যাশা।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি বলেন, ইউ বহু বছর ধরে কারিগরি শিক্ষার মান উন্নয়ন এবং সংস্কারে কাজ করে যাচ্ছে। এর পাশাপাশি আমরা চাই কারিগরি শিক্ষা সম্পর্কে নেতিবাচক মনোভাবও দূর হবে। তাই এই ক‌্যাম্পেইনের বিকল্প নেই।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img