কমনওয়েলথভুক্ত দেশগুলোর কাছে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ একটি সফল দেশের নাম- মোস্তাফা জব্বার

opening cremonty

৫ জির জন্য স্পেকট্রাম ব্যবস্থাপনা, সাইবার নিরাপত্তা এবং চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলাকে বাংলাদেশ সর্বোচ্চ প্রাধান্য দেবে। বাংলা‌দেশ এখন তলা‌বিহীন ঝু‌ড়ি নয়, উন্নয়নের অভিযাত্রায় অপ্র‌তি‌রোধ্য গ‌তি‌তে এগিয়েয়ে যা‌চ্ছে- কমনওয়েলথ টেলিযোগাযোগ সংস্থার (সিটিও) ৫৯তম সম্মেলনে রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে উদ্বোধনকালে এসব কথা বলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি আরও বলেন ‘কমনওয়েলথভুক্ত দেশগুলোর কাছে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ একটি সফল দেশের নাম।’

পাঁচদিনব্যাপী স‌ম্মেল‌নে কমনওয়েলথভুক্ত দেশসমূহ ছাড়াও অন্যান্য দেশের টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক মন্ত্রী, সচিব, রেগুলেটর প্রধান, সরকারি, বেসরকারি সংস্থার পদস্থ কর্মকর্তাসহ টেলিকম ও তথ্য যোগাযোগ প্রযুক্তি সংশ্লিষ্ট দেশি বিদেশি প্রায় তিনশ প্রতিনিধি অংশ নি‌য়েছেন। ৫৩টি দেশের অংশগ্রহণে চারদিন ব্যাপী সিটিও সম্মেলন শেষ হবে ৪ অক্টোবর। এবারের আয়োজনে ব্লকচেইন, তথ্য নিরাপত্তা, প্রযুক্তিখাতে তরুণদের অংশগ্রহণসহ বিভিন্ন বিষয় নিয়ে ১৫টি সেশন অনুষ্ঠিত হবে।

সম্মেলনে উপস্থিত ছিলেন,  বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) চেয়ারম্যান জহুরুল হক । তিনি বলেন, এই সম্মেলনের মধ্য দিয়ে বাংলাদেশ একদিকে যেমন নিজেদের প্রযুক্তি সম্ভবনা তুলে ধরতে পারবে,অন্যদিকে বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্কও জেরদার হবে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপ‌তি এ কে এম রহমতউল্লাহ্‌ এম.পি এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, সি‌টিও এর চেয়ারম্যান ও গণতান্ত্রিক ফিজির যোগাযোগ মন্ত্রণালয়ের অর্থ, গণ উদ্যোক্তা, জনসেবা, যোগাযোগ বিষয়ক মন্ত্রী এবং দেশটির অ্যাটর্নি জেনারেল আইয়াজ সৈয়দ খাইয়ুম ও আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন-আইটিউর উপ মহাসচিব মিঃ মেলকম জনসন, বিটিআরসি’র চেয়ারম্যান মোঃ জহুরুল হক এবং কমনওয়েলথ টেলিযোগাযোগ সংস্থার ভারপ্রাপ্ত মহাসচিব গিসা ফুয়াতাই পারসেল বক্তব্য রাখেন।

*

*