‘এ’ সিরিজ নিয়ে এগিয়ে স্যামসাং

samsung a71

স্যামসাং অনেকদিন ধরেই ফ্ল্যাগশিপ ফোনের বাজারে রাজত্ব করে আসছে। সম্প্রতি, বাজেট ফোনের বাজারও নিজেদের দখলে নিয়ে নিচ্ছে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানটি। উল্লেখ্য, ২০১৯ সালে নতুন করে ‘গ্যালাক্সি এ’ সিরিজের পাশাপাশি ‘গ্যালাক্সি এম’ সিরিজ বাজারে নিয়ে আসে স্যামসাং। এরপর আর তাদের পেছনে তাকাতে হয়নি।

প্রযুক্তিপ্রেমী তরুণদের কথা মাথায় রেখেই স্যামসাং মাঝারি দামের এ ফোনগুলো বাজারে আনে। তরুণদের বাধাহীন পথচলাকে প্রযুক্তির ছোঁয়ায় রাঙাতে উন্নত ক্যামেরা ও দীর্ঘক্ষণের ব্যাটারি ব্যাকআপ হচ্ছে এই সিরিজের ফোনগুলোর মূল বৈশিষ্ট্য। তবে, এ প্রাইজপয়েন্টে ফ্ল্যাগশিপ ফোনের কিছু সুযোগ-সুবিধা, যেমন, সবগুলো ফোনেই ওয়াইড ও আল্ট্রা-ওয়াইড ক্যামেরা থাকায় তরুণদের মাঝে এগুলো ব্যাপক জনপ্রিয়তা পায়।

২০১৯ সালের মার্চে বাজারে আসে গ্যালাক্সি এ সিরিজের এ১০, এ৩০ এবং এ৫০। সাফল্যের ধারাবাহিকতায় এরপর এসেছে আরো বেশ ক’টি ফোন। জনপ্রিয় প্রযুক্তিবিষয়ক সাইট জিএসএম অ্যারেনার এক প্রতিবেদনে ‘২০১৯- এর সবচেয়ে জনপ্রিয় ২০টি ফোনের’ তালিকার আটটি স্থানই দখল করে নিয়েছে ‘এ’ এবং ‘এম’ সিরিজের ফোন, যার মধ্যে ছয়টিই গ্যালাক্সি ‘এ’ সিরিজের।

সুপার অ্যামোলেড ইনফিনিটি ডিসপ্লের পাশাপাশি ফাস্ট চার্জিং- এর জন্য টাইপ-সি চার্জিং পোর্ট অল্প সময়ের মধ্যেই মিলেনিয়ালসদের মন জয় করে নেয়। মূলত, ২০১৯ সালে ‘গ্যালাক্সি জে’ সিরিজ থেকে ‘গ্যালাক্সি এ’ সিরিজে বেশি মনোযোগ দেয় স্যামসাং, যা বাজারে হট কেকের মতো চলতে থাকে। তথ্য মতে, ২০১৯ সালে প্রায় ৯.২ লাখ গ্যালাক্সি এ সিরিজের ফোন বিক্রি করে স্যামসাং বাংলাদেশ।

প্রথমদিকের ফোনগুলোতে প্রাইমারি ক্যামেরার দিকে জোর দেয় স্যামসাং। ওয়াইড ক্যামেরায় প্রশস্ত ছবি তোলা ও ভিডিও করার পাশাপাশি হাই ডায়নামিক রেঞ্জের কারণে ছবির ডিটেইল বৃদ্ধি পায়, আরো স্পষ্ট হয়। এর পাশাপাশি সুপার স্লো-মো এবং হাইপারল্যাপস ভিডিও ধারণের সুবিধা থাকায় ফোনগুলো ক্রমেই নতুন প্রজন্মের হাতে হাতে চলে আসে। তবে, হালের পছন্দ ফেসবুক লাইভ, কিংবা ভ্লগিং, ইনস্টাগ্রাম কিংবা স্ন্যাপচ্যাট, সবখানেই লাইভ ভিডিওর ছড়াছড়ি। যেকোনো অনুষ্ঠান বা আড্ডায়, অথবা ভ্রমণে লাইভ ভিডিও ছাড়া তরুণদের একটা দিন যখন ভাবাই যায় না তখন সেকেন্ডারি বা সেলফি ক্যামেরায়ও অভূতপূর্ব সাফল্য নিয়ে আসে স্যামসাং। এ ফোনগুলোতে ওয়াইড সেলফি ক্যামেরায় অনলাইন লাইভে ভিডিও করায় তারা আরো স্বাচ্ছন্দ্য খুঁজে পাচ্ছেন। শুধু তাই নয়, তরুণ পেশাদারদের দৈনন্দিন মিটিং, ক্লায়েন্টের সাথে ভিডিও কলের কাজেও রয়েছে এ ক্যামেরার ব্যবহারের ব্যাপকতা।

স্যামসাং- এর ‘এ’ সিরিজের ব্যাপক সাফল্যের ধারাবাহিকতায় ২০২০ সালের শুরুতেই প্রতিষ্ঠানটি স্ক্রিন, ক্যামেরা ও দীর্ঘ সময় ধরে ব্যবহারযোগ্য ব্যাটারিতে আরো বেশি গুরুত্ব দিয়ে ‘গ্যালাক্সি এ সিরিজের’ ফোনগুলোকে নতুনভাবে অলংকৃত করেছে, যা সামাজিক যোগাযোগের মাধ্যমে রীতিমতো ঝড় তুলতে সক্ষম হয়েছে। ‘অসাম স্ক্রিন, অসাম ক্যামেরা, লং লাস্টিং ব্যাটারি লাইফ’- শ্লোগানকে সামনে রেখে এবার তারা ‘গ্যালাক্সি এ৫১’ ও এ৭১’ নামে দু’টি নতুন ফোন বাজারে আনতে যাচ্ছে। ক্যামেরা, স্ক্রিন, ব্যাটারিসহ সব ক্ষেত্রেই আরো উন্নত এ ফোন দু’টিও তরুণদের মাঝে সাড়া ফেলবে বলে ধারণা করছে স্যামসাং।

*

*