Monday, June 17, 2024
spot_img
Homeপ্রযুক্তি খবর‘এনসিঙ্গা’তে যোগ দিলেন প্রযুক্তিবিদ ফখরুদ্দিন আহমেদ

‘এনসিঙ্গা’তে যোগ দিলেন প্রযুক্তিবিদ ফখরুদ্দিন আহমেদ

প্রযুক্তি সেবাদাতা বৈশ্বিক প্রতিষ্ঠান ‘এনসিঙ্গা’ ফখরুদ্দিন আহমেদকে বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিযুক্ত করেছে। তিনি দীর্ঘ ২০ বছরের বেশি সময় ধরে আইসিটি খাতে যুক্ত রয়েছেন। সিসকো এর সাবেক কান্ট্রি হেড থাকাকালীন ফখরুদ্দিন বাংলাদেশে সিসকোর প্রসারে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশ ও মধ্যপ্রাচ্যে ‘এনসিঙ্গা’-এর বিস্তারে তিনি সচেষ্ট থাকবেন ও ‘এনসিঙ্গা’র প্রবৃদ্ধি বাড়াতে নেতৃত্ব দেবেন।

এনসিঙ্গা বাংলাদেশের বাজারে ভবিষ্যৎ-বান্ধব বিভিন্ন প্রযুক্তি সমাধান দিয়ে থাকে। এ অঞ্চলে কাজ করার অভিজ্ঞতার পাশাপাশি শীর্ষ প্রযুক্তি সেবাদাতাদের সঙ্গে প্রতিষ্ঠানটির নেটওয়ার্কের অংশীদারিত্বও রয়েছে। এই খাতে প্রযুক্তি সেবাদাতারা তাদের ইন্ডাস্ট্রি থেকে প্রাপ্ত জ্ঞান এবং ‘লিন টেকনোলজি আর্কিটেকচার’ পদ্ধতির উপায়গুলো স্থানীয় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ভাগাভাগি করে থাকেন। ডেটা অ্যান্ড আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই), মাল্টি-ক্লাউড, ইন্টেলিজেন্ট নেটওয়ার্কিং, এপ্লিকেশন অ্যান্ড অটোমেশন সার্ভিস, সাইবার সিকিউরিটি, ব্লকচেইন, দ্য মেটাভার্স এবং সাসটেইনাবিলিটি- প্রভৃতির মতো ডিজিটাল ট্রান্সফরমেশনের বিভিন্ন সেবা ‘এনসিঙ্গা’ প্রদান করে থাকে। এনসিঙ্গা আর্থিক খাতকে ডিজিটালাইজড করতে বিভিন্ন ফিনটেক সেবা দিচ্ছে। ভেঞ্চার ক্যাপিটাল আর্ম, এনভেঞ্চার বিটুবি স্টার্টআপের সিড ফান্ডিংয়ে এর গুরুত্ব দেওয়ার কারণে বাংলাদেশে স্টার্ট আপের সম্ভাবনা আরো বিকশিত হওয়ার সুযোগ রয়েছে।

ফখরুদ্দিন আহমেদ বলেন, “এনসিঙ্গা বিভিন্ন প্রযুক্তি সল্যুশন প্রদানের মাধ্যমে ব্যবসাসমূহ ও সমাজের ক্ষমতায়নে বিশ্বাসী। বিশ্ব অর্থনীতির এই গুরুত্বপূর্ণ সময়ে অধিকাংশ ব্যবসাই প্রযুক্তিকে ব্যবহার করে নিজেদের প্রবৃদ্ধি ঘটাচ্ছে। আমি আনন্দিত যে- এনসিঙ্গা তার সর্বাধুনিক প্রযুক্তিসেবা নিয়েই বাংলাদেশের বাজারে কাজ করছে। সিসকো, গুগল, তেমেনস অ্যান্ড ফিনেস্ট্রা এর মতো শীর্ষ প্রযুক্তি কোম্পানিগুলোর সঙ্গে এনসিঙ্গা’র অংশীদারিত্ব স্থানীয় উদ্যোক্তাদের বিভিন্ন সুযোগ-সুবিধা এনে দেবে। আমি এই ব্যবসায়িক বিস্তৃতির অংশ হতে পেরে অত্যন্ত আনন্দিত!”

এনসিঙ্গার চেয়ারম্যান এবং প্রতিষ্ঠাতা ইমাল কালুতোতাগে বলেন, “বিশ্বব্যাপী আমাদের ব্যবসার পরিধি বাড়ছে। এনসিঙ্গাতে জনাব ফখরুদ্দিনের মতো অভিজ্ঞ নেতৃত্ব পেয়ে আমরা আনন্দিত। এনসিঙ্গা বাংলাদেশে ব্যবসায়িক প্রসারে প্রতিশ্রুতিবদ্ধ এবং দেশের ডিজিটাল অর্থনীতির সম্প্রসারণে আমরা স্থানীয় মেধাবীদের পাশে থাকতে চাই।”

এনসিঙ্গাতে ফখরুদ্দিন আহমেদ এর নিয়োগ এবং প্রতিষ্ঠানটির বিস্তৃতি বাংলাদেশ সরকারের ‘স্মার্ট বাংলাদেশ’ উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত, এটির লক্ষ্য অভিনব প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনীতির ডিজিটাল রূপান্তর। এই উদ্যোগ গ্রহণের

মাধ্যমে বাংলাদেশ প্রযুক্তিগত অবকাঠামো নির্মাণে গুরুত্বপূর্ণ সাফল্য অর্জন করেছে, যার পরবর্তী ধাপ স্মার্ট সার্ভিস এর মাধ্যমে কার্যকারিতা বৃদ্ধি করা।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img