উদ্ভাবনের উৎকর্ষে জেডটিই’র ফাইভ জি ওয়্যারলেস রাউটার

5g

টেলিযোগাযোগ, এন্টারপ্রাইজ ও কনজ্যুমার টেকনোলজি সলিউশন সেবাদাতা প্রতিষ্ঠান জেডটিই করপোরেশন মধ্যপ্রাচ্যে প্রথম ফাইভ জি ওয়্যারলেস রাউটার উন্মোচন করলো। সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) শীর্ষস্থানীয় টেলিযোগাযোগ ক্যারিয়ার ডিউ- এর যৌথ অংশীদারিত্বে প্রতিষ্ঠানটি তাদের ‘জেডটিই ৫জি ইনডোর রাউটার এমসি৮০১’ নিয়ে এসেছে। ফাইভ জি ইকোসিস্টেমে অগ্রণী প্রতিষ্ঠান হিসেবে ইনডোর ওয়্যারলেস প্রযুক্তিতে জেডটিই’র সা¤প্রতিক এ সাফল্য তাদের ফাইভ জি প্রযুক্তিতে উদ্ভাবনের ধারাবাহিক প্রচেষ্টারই ফল। অত্যাধুনিক ওয়াই-ফাই ৬ প্রযুক্তিতে (৮০২.১১ এএক্স) কাজ করবে জেডটিই ৫জি ইনডোর রাউটার, যা সর্বোচ্চ ১২৮ জন ওয়াইফাই ব্যবহারকারীকে একসাথে ফাইভ জি নেটওয়ার্ক ব্যবহারের সুযোগ করে দিবে। এই ফাইভ জি ইনডোর রাউটার ইউএই’র ফাইভ জি সুবিধা থাকা এলাকায় ক্রেতাদের নিরবচ্ছিন্ন ফাইভ জি নেটওয়ার্ক ব্যবহারের সুযোগ দিবে। এছাড়াও, এটা দিবে ১০জি ইথারনেট নেটওয়ার্ক পোর্ট যার ডাউনলিঙ্ক রেট হবে প্রায় ২.৮জিবিপিএস। যার ফলে, ব্যবহারকারীরা উপভোগ করতে পারবেন আল্ট্রটা-ফাস্ট ফাইভ জি নেটওয়ার্ক সহ ফাইভ জি সেবার সুবিধাসম‚হ। যার মধ্যে রয়েছে: নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক, ভিডিও বাফারিং অসুবিধাও কমে আসবে অনেকখানি, ধারাবাহিক এইচডি ভিডিও সেবা এবং শক্তিশালী নেটওয়ার্ক কানেক্টিভিটি।

বিশেষ সুবিধাজনক ডিজাইনের কারণে জেডটিই ৫জি ইনডোর রাউটার এমসি৮০১ আইএফ ডিজাইন অ্যাওয়ার্ড ২০১৯ অর্জন করেছে। এর দ্রæতগতি, ল্যাটেন্সির হ্রাস ও বিস্তৃত কাভারেজ শুধুমাত্র মোবাইল ব্রডব্যান্ড ক্ষেত্রেই গ্রাহকদের চমৎকার অভিজ্ঞতাই নিশ্চিত করবে না পাশাপাশি, যানবাহন, স্মার্ট গ্রিড ও ইন্টেলিজেন্ট ম্যানুফ্যাকচারিং-এ ইন্টারনেটে ফাইভ জি ব্যবহার এবং ইন্টারনেট অব থিংস’র ব্যবহার বৃদ্ধিতে সহায়ক ভ‚মিকা পালন করবে। গত জুনে জেডটিই প্রথম ফাইভ জি ডিভাইস ‘জেডটিই অ্যাক্সন ১০ প্রো ফাইভ জি’ উন্মোচন করে। যা মধ্যপ্রাচ্যের ক্রেতাদের জন্য প্রথম বাণিজ্যিক ফাইভ জি স্মার্টফোন।

এ নিয়ে জেডটিই করপোরেশনের এসভিপি এবং মোবাইল ডিভাইস ডিভিশনের প্রেসিডেন্ট জু ফেং বলেন, ‘ফাইভ জি বাণিজ্যিকীকরণের প্রচারণার ক্ষেত্রে জেডটিই সবসময়ই অগ্রণী ভ‚মিকা পালন করে চলেছে এবং এ ব্যাপারে আমরা আমাদের এন্ড-টু-এন্ড সল্যুশন নিয়ে প্রস্তুত।’ তিনি আরও বলেন, ‘ভবিষ্যতের প্রযুক্তি সংযুক্ত জীবনের ক্ষমতায়ন এবং ডিজিটাল রূপান্তর ত্বরাণ্বিত করতে জেডটিই ফাইভ জি স্মার্টফোন, ফাইভ জি ইনডোর রাউটার, ফাইভ জি আউটডোর রাউটার, ফাইভ জি মোবাইল ওয়াই-ফাই রাউটার, ফাইভ জি ইথারনেট বক্স এবং ফাইভ জি মডিউল সহ ক্রেতাদের বিস্তৃত পরিসীমার ফাইভ জি টারমিনাল ডিভাইস ও সেবা প্রদানে সক্ষম।’
জেডটিই করপোরেশন বাংলাদেশের প্রধান বিপণন কর্মকর্তা প্যাং উই বলেন, ‘ফাইভ জি প্রযুক্তি ইন্টারনেট অব এভরিথিং (আইওই) – কে সম্ভব করে তুলবে। জেডটিই’তে আমরা বিশ্বজুড়ে ফাইভ জি প্রযুক্তির উন্নয়নে কাজ করে থাকি এবং গ্রাহকদের সর্বোচ্চ সন্তুষ্টি নিশ্চিতের মাধ্যমে আইওই এর সুবিধাসম‚হ যেনো সর্বোচ্চ পরিমাণে নেয়া সম্ভব হয় তার জন্য ফাইভ জি বাণিজ্যিকীকরণে উৎসাহ প্রদান করি।’

তিনি আরও বলেন, ‘এশিয়া প্যাসিফিক অঞ্চলে এ প্রযুক্তি নিয়ে আসার ব্যাপারেও আমরা আশাবাদী।’। ফাইভ জি টারমিনাল বাণিজ্যিকীকরণ ত্বরাণ্বিত করতে ফাইভ জি ইকোসিস্টেমে অগ্রণী প্রতিষ্ঠান হিসেবে জেডটিই শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর সাথে অংশীদারিত্ব করছে। গত ২৩ জুলাই, চীনে জেডটিই অ্যাক্সন ১০ প্রো ৫জি অগ্রিম বুকিং- এর ঘোষণা দেয়। এর আগে জুলাইয়ের শুরুর দিকে, জেডটিই অ্যাক্সন ১০ প্রো ৫জি নর্ডিক দেশসম‚হের মধ্যে প্রথম বাণিজ্যিক স্মার্টফোন। এখন পর্যন্ত জেডটিই ফাইভ জি টারমিনাল নিয়ে বিশ্বের ২০টির বেশি টেলিযোগাযোগ ক্যারিয়ারের সাথে কাজ করেছে।

*

*