ইন্টারনেট ব্যবহার ও সিকিউরিটির উপর সচেতনতা কর্মশালা অনুষ্ঠিত

thumbnail_DSC03496

শনিবার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর আয়োজনে ফেনী জেলার ফুলগাজী উপজেলার দেড়পাড়া  প্রাথমিক  বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো দুই দিন ব্যাপী ইন্টারনেট ব্যবহার ও এর সিকিউরিটির  উপর সচেতনতা ও হাতে কলমে শিক্ষাদানের কর্মশালা। কর্মশালার আর্থিক সহযোগিতায় ছিল আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি)। অনুষ্ঠানে উক্ত বিদ্যালয়ের প্রায় ৬০০ শিক্ষার্থী এবং ৫০জন শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন। কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি মনোজ কুমার রায়, জেলা প্রশাসক,ফেনী। তিনি তার বক্তব্যে বলেন সরকার ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে কাজ করছে, সরকারের  প্রধান ১০টি খাতের মধ্যে অন্যতম প্রধান খাত ডিজিটাল বাংলাদেশ বির্নিমান  , তিনি ছাএছাএীদেরকে ইন্টারনেট ও ফেইসবুকের নিজের শিক্ষার প্রয়োজনীয় ভাল দিকগুলি ব্যবহার ও অপ্রয়োজনীয় খারাপ দিকগুলি পরিহার করে ব্যবহারের কথা বলেন ।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মো: ইমদাদুল হক, সাধারণ সম্পাদক, আইএসপিএবি, তিনি  ফুলগাজী উপজেলার প্রত্যন্ত অঞ্চল  দেড়পাড়া গ্রামে এ রকম একটি অনুষ্ঠান করার সহযোগিতা দেওয়ার জন্য আইবিপিসি কে ধন্যবাদ জানান তিনি সমাজের প্রতিষ্ঠিত ব্যক্তিবর্গের উদ্দেশ্যে  আরো বলেন সরকার একার পক্ষে গ্রামে গ্রামে ডিজিটাল সুবিধাগুলি পৌছানো সময়সাপেক্ষ ব্যাপার আমরা যারা প্রতিষ্ঠিত ব্যক্তিত্ব যদি নিজ নিজ  গ্রামের স্কুলশুলিতে ইন্টারনেট সংযোগ সহ ২টি করে কম্পিউটার দিয়ে একটি ল্যাব শুরু করতে পারি     তা হলে সরকারের পক্ষে অতি সহজেই বাংলাদেশকে  ডিজিটাল বাংলাদেশে রুপান্তরিত করা এর সুফল জনগনের মাঝে পেছৈানো  সম্ভব হবে। ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন  মো: আইয়ুব ,এডিশনাল সেক্রেটারী,  তিনি তার বক্তব্যে ছাত্র ছাত্রীদের উদ্দ্যেশে বলেন ডিজিটাল বাংলাদেশ গড়ার যে কর্মসূচী আজ সূচনা হয়েছে তার এগিয়ে নেওয়ার দায়িত্ব তোমাদের ।  অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জনাব সুব্রত চন্দ্র সরকার, ট্রেজারার, আইএসপিএবি, সাবিনা ইয়াছমিন , ইউ এন ও, ফেনী, ডাঃ মোস্তাক এইচ সাওার পিনু , প্রধান শিক্ষক ফুলগাজী হাই স্কুল ও ফয়সাল আহমেদ, আইবিপিসি। অনুষ্ঠানের সার্বিক সঞ্চালনায় ছিলেন ইকবাল বাহার জাহিদ।

দুই দিন ব্যাপী এই কর্মশালায় প্রশিক্ষণ দেন দেশের সুনামধন্য তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার,  সভাপতি, বেসিস,  তিনি শিক্ষার্থীদেরকে কম্পিউটার ও ইন্টারনেট সম্পর্কে মৌলিক জ্ঞান প্রদান করেন এবং ইন্টারনেটের  বর্তমান ও ভবিষ্যত সম্পর্কে তাদেরকে পর্যাপ্ত তথ্য প্রদান করেন। তিনি নতুন প্রজন্মকে  ইন্টারনেট ও ফেইসবুক  ব্যবহারের সুবিধাগুলি, সর্তকতা অবলম্বন ও ক্ষতিকর দিক সম্পর্কে সচেতন করেন, কর্মশালায় প্রশ্ন উওর পর্বে পুরষ্কার বিতরন করেন । কর্মশালায় আর ও প্রশিক্ষণ দেন জেসমিন জুই, প্রধান নির্বাহী, বিজয় ডিজিটাল । কর্মশালার প্রধান উদ্দেশ্য শিক্ষার্থীদেরকে কম্পিউটার ও ইন্টারনেট সম্পর্কে মৌলিক জ্ঞান প্রদান করা এবং ইন্টারনেটের  বর্তমান ও ভবিষ্যত সম্পর্কে তাদেরকে পর্যাপ্ত তথ্য প্রদান করা। নতুন প্রজন্মকে  ইন্টারনেট ও ফেইসবুক  ব্যবহারের সুবিধাগুলি, সর্তকতা অবলম্বন ও ক্ষতিকর দিক সম্পর্কে সচেতন করে আমাদের লক্ষ্য ‘সমাজের উন্নতির জন্য ইন্টারনেটের ব্যবহার’ সুনিশ্চিত করা।

*

*