ইউওয়াই ভ্যাট ম্যানেজমেন্ট সফটওয়্যার

VAT Software

সদ্য ঘোষিত নতুন ভ্যাট আইনে অলনাইনে ভ্যাট (মূল্য সংযোজন কর) প্রদানের সুবিধা রাখা হয়েছে। আগামী মাস থেকে ভ্যাট প্রদানে নতুন এ আইনটি কার্যকর হতে পারে। ১৯৯১ সালের ভ্যাট আইন অনুযায়ী সব ব্যবসায়ীক প্রতিষ্ঠানকে ম্যানুয়াল পদ্ধতিতে কাগজে ভ্যাট রিটার্ন দাখিল করতে হতো। তবে নতুন আইনে ব্যবসায়ীদেরকে মাসিক ভ্যাট রিটার্ন দাখিল করতে হবে অনলাইনে।

এখন থেকে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ইউওয়াই সিস্টেমসের ভ্যাট ম্যানেজম্যান্ট সফটওয়্যার ব্যবহার করে সহজেই অনলাইনে ভ্যাট প্রদান করা যাবে। ভ্যাট ম্যানেজমেন্ট সফটওয়্যার তৈরির জন্য এনবিআর কর্তৃক তালিকাভুক্ত প্রতিষ্টান হলো ইউওয়াই সিস্টেমস লিমিটেড। ইতোমধ্যে সফটওয়্যারটি এক শ্রেণীর গ্রাহকের কাছে বেশ গ্রহণযোগ্যতা লাভ করেছে। ইউওয়াইসিস্টেম ভ্যাট ম্যানেজমেন্ট সফটওয়্যারে যেসব কাজ করা যাবে, সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ক্রয় হিসবা পুস্তক (৬.১), বিক্রয় হিসাব পুস্তক (৬.২), কর চালানপত্র (৬.৩), চুক্তিভিত্তিক  উৎপাদনের চালনপত্র (৬.৪), পণ্য স্থানান্তর চালানপত্র (৬.৫), উৎসে কর কর্তন সনদপত্র (৬.৬), ক্রেডিট নোট (৬.৭), ডেবিট নোট (৬.৮), টার্নওভার কর চালনাপত্র (৬.৯), দুই লাখ টাকার বেশি মূল্য মানের ক্রয়-বিক্রয় চালনপত্রের তথ্য (৬.১০), সম্পূরক শুল্ক সমন্বয়ের আবেদনপত্র (৭.১), মূল্য সংযোজন কর দাখিলপত্র (৯.১) এবং গ্রাহকের চাহিদা অনুযায়ী আরো অনেক কার্যতালিকা এবং প্রতিবেদন তৈরি।

ভ্যাট ম্যানেজম্যান্ট সফটওয়্যারটি এসএপি, ওরাকল অথবা অন্য কোন এন্টারপ্রাইজ রিসোর্স প্লানিং (ইআরপি) সফটওয়্যারের সঙ্গে মিলিয়ে দেয়া যাবে।  অর্থাৎ কোনো প্রতিষ্ঠান ইতেমধ্যে হিসাব সংরক্ষণ সংক্রান্ত অন্য কোনে সিস্টেম ব্যবহার করলেও ইউওয়াই সিস্টেম সফটওয়্যারটি স্থাপনে কোনো সমস্যা হবে না। এনবিআর-এর নতুন ভ্যাট আইন নিয়ে যারা কাজ করেন সেসব শীর্ষ বিশেষজ্ঞদের তত্বাবধানে ইউ ওয়াই সিস্টেমসের ভ্যাট ম্যানেজম্যান্ট সফটওয়্যারটির নির্মিত। সিস্টেমটি সফলভাবে পরিচালনার জন্য সপ্তাহের সাত দিনেই ২৪ ঘন্টা করে সেবা প্রদান করবে। বিস্তারিত জানা যাবে িি.িুঁংুংঃবসং.পড়স এ ওয়েবসাইটটির মাধ্যমে।

*

*