Monday, May 20, 2024
spot_img
Homeপ্রযুক্তি সংগঠন“সেলেব্রেটিং উইম্যানস কন্ট্রিবিউশান টু বিপিও”- বাক্কোর আয়োজন

“সেলেব্রেটিং উইম্যানস কন্ট্রিবিউশান টু বিপিও”- বাক্কোর আয়োজন

“আন্তর্জাতিক নারী দিবস ২০২৩” উপলক্ষ্যে বিপিও শিল্পে নারীর অবদানকে উদযাপন করতে গত মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩ “সেলেব্রেটিং উইম্যানস কন্ট্রিবিউশান টু বিপিও” শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশের বিপিও/আউটসোর্সিং শিল্পের জন্য নিবেদিত কেন্দ্রীয় ও একক বাণিজ্য সংস্থা ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশান অফ কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)’।

ঐতিহাসিক ৭ই মার্চের চেতনায় বলীয়ান হবার আহ্বান জানিয়ে জাতীয়সঙ্গীতের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাক্কোর ‘ইয়ুথ অ্যান্ড উইম্যান এমপাওয়ারমেন্ট সাবকমিটি’-এর চেয়ারম্যান সায়মা শওকত।

অনুষ্ঠানটির কি-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের নন্দিত প্রফেসর ড. লাফিফা জামাল। মনোমুগ্ধকর বক্তব্যের একপর্যায়ে তিনি বলেন, “বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি, গণিত, ইঞ্জিনিয়ারিং-এরকম শক্ত শক্ত বিষয়গুলো মেয়েদের আয়ত্তের বাইরে বলেই ধরে নিই আমরা। তাদেরকে তাই এধরণের বিষয়গুলো নিয়ে পড়তে কিংবা ক্যারিয়ার গড়তে নিরুৎসাহিত করি। বিজ্ঞানী বলতেও সবসময় মনের ভেতর একটা পুরুষ মানুষের ছবিই ভেসে ওঠে আমাদের। সমাজের এই দৃষ্টিভঙ্গি বদলাতে হবে সবার আগে।”

“তথ্যপ্রযুক্তিক্ষেত্রে নারীর অগ্রযাত্রা” শীর্ষক অনুষ্ঠানের প্যানেল ডিসকাশন পর্বে সম্মানিত প্যানেলিস্ট হিসেবে বক্তব্য রাখেন ই-কমার্স অ্যাসোসিয়েশান অফ বাংলাদেশ (ই-ক্যাব)-এর সভাপতি শমী কায়সার, বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলাপমেন্ট সোসাইটির সভাপতি ডা. তানজিবা রহমান, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সভাপতি নাজনীন নাহার, বাংলাদেশ অ্যাসোসিয়েশান অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশান সার্ভিসেস (বেসিস)-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সামিরা জুবেরি হিমিকা, উইম্যান অ্যান্ড ই-কমার্স ট্রাস্টের সভাপতি নাসিমা আক্তার নিশা, উইম্যান অ্যান্ড ডিজিটালের প্রতিষ্ঠাত্রী ও প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা আছিয়া নীলা, এমরাজিনা টেকনোলজিসের প্রতিষ্ঠাত্রী ও কর্ণধার এমরাজিনা ইসলাম এবং ডান অ্যান্ড ব্র্যাডস্ট্রিট ডেটা অ্যান্ড অ্যানালিটিক্স প্রাইভেট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা জারা মাহবুব। বাংলাদেশ উইম্যান অ্যান্ড টেকনোলজির সভাপতি রেজওয়ানা খান মডারেটর হিসেবে প্যানেল ডিসকাশনটি পরিচালনা করেন। আলোচনায় তথ্যপ্রযুক্তিক্ষেত্রে নারীদের অগ্রগতি, সাফল্যের গল্প, কর্মপরিবেশ, বিভিন্ন প্রতিবন্ধকতা হতে উত্তরণের উপায়- এমন অনেক গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসে এবং উপস্থিত দর্শকশ্রোতাদের অংশগ্রহণের জন্য প্রশ্নোত্তর পর্বও রাখা হয়।

অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য তামান্না নুসরাত বুবলী। তিনি বলেন, “তথ্যপ্রযুক্তিক্ষেত্রের মেধাবী নারীদের দেখে আমি অনুপ্রাণিত হই প্রতিনিয়ত। অনেকের সংগ্রাম, লড়াইয়ের গল্পের সঙ্গেই আমি একাত্মবোধ করেছি। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিয়ে যেতে হলে নারীদের অংশগ্রহণ অধিকতর বৃদ্ধি করতে হবে অবিলম্বে।”

অনুষ্ঠানে বিপিও শিল্পে সদ্য যোগদান করা আট নতুন সদস্যকর্মীকে “ওয়েলকাম সার্টিফিকেট” প্রদানের মাধ্যমে স্বাগত জানায় বাক্কো। এছাড়াও বিপিও শিল্পে দীর্ঘকাল ধরে “লং-টেনিউরড পার্সোনেল” হিসেবে কর্মরতা পাঁচ নারীকে “সার্টিফিকেট অফ এক্সিলেন্স” প্রদানের মাধ্যমে বিপিও শিল্পের উন্নয়নে তাঁদের অনবদ্য অবদানকে সম্মান জানায় বাক্কো। প্রধান অতিথির হাত থেকে সার্টিফিকেট গ্রহণ করেন সবাই।

এছাড়াও বিপিও শিল্পে সফল ক্যারিয়ার গড়ে তোলা বিভিন্ন নারীদের সাফল্যের গল্প ভিডিওবার্তার মাধ্যমে অনুষ্ঠানে প্রচারিত হয়। আরও প্রচারিত হয় পাঠান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘হার পাওয়ার’ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক নিলুফা ইয়াসমিনের পাঠানো একটি ভিডিওবার্তা।

বাক্কো কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহ-সভাপতি তানভীর ইব্রাহীম, যুগ্ম সাধারণ সম্পাদক তানজিরুল বাসার, অর্থ সম্পাদক মোঃ আমিনুল হক, পরিচালক ফজলুল হক, পরিচালক একেএম আহমেদুল ইসলাম বাবু, পরিচালক মুসনাদ ই আহমেদ এবং প্রধান সমন্বয়ক মোঃ মাহতাবুল হক।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img