আজিয়াটার অ্যাপিগেট প্ল্যাটফর্মের সঙ্গে একিভূত হচ্ছে এরিকসনের চার্জিং সিস্টেম

Ericsson

আজিয়াটা গ্রুপ বারহেডের (‘আজিয়াটা’ বা ‘দ্য গ্রুপ’) অ্যাপিগেট প্ল্যাটফর্মের সঙ্গে এরিকসনের প্রি-ইন্টিগ্রেশন চার্জিং সিস্টেম একিভূত হওয়ার ঘোষণা দিয়েছে এরিকসন। বার্সেলোনায় চলমান মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) এ ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। উল্লেখ্য, ২৫ ফেব্রুয়ারি শুরু হয়ে আগামী ২৮ ফেব্রুয়ারি, ২০১৯ পর্যন্ত চলবে এমডব্লিউসি ২০১৯।

এমডব্লিউসি ২০১৯-এ ৫জি বা পঞ্চম প্রজন্মের ব্যবসায়িক সুযোগ সংক্রান্ত সূক্ষ্মজ্ঞানের পাশাপাশি সেবাদানকারীদের ব্যবসা ও গ্রাহক অভিজ্ঞতার বিভিন্ন তথ্য প্রদর্শন করবে এরিকসন। অ্যাপিগেট হচ্ছে অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস (এপিআই) ইকোসিস্টেমের নতুন প্রযুক্তি যা দ্রুত ব্যবসায়িক প্রবৃদ্ধি ও নগদীকরণের ক্ষেত্রে একটি নিরাপদ ও বাধাহীন প্ল্যাটফর্ম।

লক্ষ্যভিত্তিক এপিআই মাইক্রোসার্ভিসেস অ্যাক্সিলেরেটরের মাধ্যমে উদ্ভাবনী ডিজিটাল এপিআই ইন্টিগ্রেশন তৈরি ও কাঠামো পর্যবেক্ষণে এটি বিশেষ ভূমিকা রাখবে। ওপেন এপিআই এবং ইনোভেশন ইকোসিস্টেমের মাধ্যমে আয়ের নতুন ক্ষেত্র তৈরিতে এটি যোগাযোগ সংক্রান্ত সেবাদানকারীদের সহায়তা করবে। ৭০টির বেশি ওপের এপিআইকে গতিশীল করবে এই উদ্ভাবনী কাঠামো যা, রূপান্তরিত ডিজিটাল অভিজ্ঞতা তৈরি এবং নতুন আয়ের নগদীকরণ সুযোগের উপলব্ধি হবে।

অ্যাপিগেট ও এরিকসনের মধ্যে পরবর্তী প্রজন্মের ডিজিটাল এপিআই প্ল্যাটফর্ম ও ডিজিটাল বিজনেস সিস্টেমের সার্বিক উন্নয়নের লক্ষ্যে গত বছরের নভেম্বরে বিজনেস সাপোর্ট সিস্টেমের (বিএসএস) উদ্ভাবন, অপারেশনাল সাপোর্ট সিস্টেম (ওএসএস) এবং ইন্টারনেট অব থিংস (আইওটি) যা আগামী প্রজন্মের ডিজিটাল এপিআই প্ল্যাটফর্মের ব্যবহারকে গতিশীল করে, এ সংক্রান্ত একটি চুক্তিতে স্বাক্ষর করে এরিকসন ও আজিয়াটা। সেই চুক্তির ধারাবাহিকতায় নতুন এই চুক্তিতে স্বাক্ষর করেছে প্রতিষ্ঠান দুটি।

এরিকসন মালয়েশিয়া, শ্রীলংকা ও বাংলাদেশের প্রধান টড অ্যাশটন বলেন, ‘এরিকসন চার্জিং সিস্টেম ও আজিয়াটা অ্যাপিগেট প্ল্যাটফর্মের প্রি-ইন্টিগ্রেশন সংক্রান্ত চুক্তিটি এরিকসন ও আজিয়াটা গ্রুপের মধ্যে এপিআইভিত্তিক ডিজিটাল সল্যুশনের পাশাপাশি ডাটা ভলিউম ও ভয়েস মিনিটের ক্ষেত্রে নতুন ক্ষেত্র উদ্ভাবনের উৎকৃষ্ট উদাহরণ হিসেবে কাজ করবে। এর ফলে, দক্ষতা এবং বিশদ ইন্টারনেট ইকোসিস্টেমের সমন্বয়ে অপারেটররা নতুন ধারার ডিজিটাল সেবা দিতে সক্ষম হবে।’

অ্যাপিগেটের প্রধান নির্বাহী জোরান ভ্যাজিলজেভ বলেন, ‘ডেভলপার কমিউনিটিসহ বৃহত্তর অংশীদার ও টেলিকম এপিআই’র নগদীকরণ কাঠামো তৈরিতে এরিকসনের চার্জিং-এর প্রি-ইন্টিগ্রেশন আমাদের সহায়তা করবে। পেমেন্ট, যোগাযোগ ও মেসেজিং, পরিচয় এবং প্রমাণীকরণে প্রস্তুত বিজনেস এপিআই এখনই বাণিজ্যিকভাবে গতিশীল করতে হবে। স্বল্প খরচে অবিচ্ছিন্ন ইন্টিগ্রেশনে সক্ষম করার ব্যাপারে আমরা বেশ উদ্দীপ্ত।’

আজিয়াটা গ্রুপের সিআইও অ্যান্থনি রড্রিগো বলেন, ‘আমাদের এই রিজিওনাল মার্কেটে দ্রুত বিকশিত চাহিদা মেটাতে আজিয়াটার এপিগেট প্ল্যাটফর্মের ডিজিটাল রূপান্তরের ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ। এরিকসনের সাথে আমাদের অংশীদারিত্ব আমাদেরকে এমন একটি স্থানে নিয়ে এসেছে যেখান থেকে সংশ্লিষ্ট খাতের বিশেষ করে এপিআইচালিত ডিজিটাল সল্যুশনস তৈরি এবং আমাদের আইটি/ বিএসএসের রূপান্তর আরো গতিশীল করবে। এছাড়া এটি এনজি টেলকো ডিজিটাল প্ল্যাটফর্ম প্রতিষ্ঠান হিসেবে নিজেদের প্রতিষ্ঠার লক্ষ্যে আমাদের প্রচেষ্টাকে সহায়তা করবে।’

রিয়েল-টাইম চার্জিং-এর ক্ষেত্রে শীর্ষস্থানে রয়েছে এরিকসন, বিশ্বব্যাপি ২৩০ কোটির বেশি ব্যবহারকারী জন্য ১৮৪টির বেশি বাস্তবায়িত প্রকল্প পরিচালনার দায়িত্ব রয়েছে যাদের উপর। চার্জিং ও বিলিং-এর ক্ষেত্রে শক্তিশালী রোডম্যাপের বিবর্তনে বিনিয়োগ করছে এরিকসন, যা ৫জি, আইওটি, অ্যাডভান্সড বিটুবি ফাংশনালিটি ও উন্নত ক্যাটালগ ইউআই, একটি পরিণত অবকাঠামো, একটি ডিজিটাল অমনিচ্যানেল ফ্রন্টেন্ড এবং একে অন্যের পণ্যের উপর কর্মক্ষমতার প্রসারণে সহায়তা করবে।

*

*