আইনজীবি নিয়োগে সহায়তা দিচ্ছে ‘কানুন’

kanun

নাগরিকদের আইনি পরামর্শ, মামলা পরিচালনায় আইনবিদদের সাথে যোগাযোগ এবং আইনজীবি নিয়োগে সহায়তা দিচ্ছে ‘কানুন’।  এ্যাপসটি গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। মামলা-মোকাদ্দামা, ব্যাক্তিগত ও পারিবারিক ইত্যাদি বিষয়ে আইনি সহায়তার জন্য অনেক মানুষের আইনি পরামর্শ বা আইনজীবি প্রয়োজন হয়। এ সময় মানুষ তার প্রয়োজনীয় বিষয় সংশ্লিষ্ট আইনজীবি খুঁজে বের করতে নানাবিধ জটিলতার সম্মুখীন হয়।

এ এ্যাপসটিতে জেলা ভিত্তিক আইনজীবিদের রেজিস্ট্রেশনের ব্যবস্থা রয়েছে। ফলে জনসাধারণ তাদের প্রয়োজনে তার এলাকার অর্থাৎ জেলায় নিবন্ধিত আইনজীবিদের সাথে এই এ্যাপসের মাধ্যমে যোগাযোগ করতে পারবে। তদুপরি তার বিষয়টি ফৌজদারী না দেওয়ানী তার ভিত্তিতে আইনজীবিদের সাথে যোগাযোগ সুবিধা দিচ্ছে কানুন।

নতুন এই অনলাইন সেবার জন্য দেশব্যাপী আইনজীবীদের রেজিস্ট্রেশনের কাজ শুরু হয়েছে। বিভিন্ন ক্যাটাগরিতে তরুণ ও দক্ষ আইনজীবিরা এই এ্যাপে সহজেই বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে পারবেন। এর জন্য গুগল প্লে স্টোর থেকে বা https://play.google.com/store/apps/details?id=com.mcc.kanoon লিংক থেকে কানুন ডাউনলোড করে আইনজীবি হিসেবে রেজিস্ট্রেশন ও লগ ইন করা যাবে। এর ফলে নির্দিষ্ট এলাকার আইনজীবিরা তাঁর কাছাকাছি অঞ্চলে আইনি সাহায্যপ্রার্থী মানুষদের সাথে যোগাযোগ, এ্যাপয়েন্টমেন্ট প্রদান ও উক্ত কেসে আইনজীবি হিসেবে কাজ করার সুযোগ পাবেন।

আইনজীবি ছাড়াও ‘কানুন’-এর ব্যবহারকারীদের জন্য রয়েছে আইন সম্পর্কিত বিভিন্ন বিষয় ভিত্তিক কনটেন্ট। এর মাধ্যমে ব্যবহারকারীরা আইনি সমস্যায় করনীয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আরো পরামর্শের জন্য এই এ্যাপের মাধ্যসে সরাসরি আইনজীবিদের সাথে কল করতে ও মেসেজ আদান প্রদান করতে পারবেন। একই সাথে দেশের সমস্ত জেলার বিভিন্ন বিষয়ে দক্ষ আইনজীবিদের এ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করতে পারবেন।

*

*