আইওটি নিয়ে গ্রামীণফোনের সমঝোতা স্মারক স্বাক্ষর

IOT

ইন্টারনেট অব থিংস (আইওটি) প্রযুক্তির ভবিষ্যৎ অগ্রগতি নিয়ে কাজ করতে সিএমইডি হেলথ লি. ও ইনোভেস টেকনোলোজিসের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর (এমওইঊ) করেছে গ্রামীণফোন। সম্প্রতি জিপিহাউজ এ চুক্তি স্বাক্ষরিত হয়।

গ্রামীণফোনের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির চিফ প্রকিউরমেন্ট অফিসার আবুল কাসেম মহিউদ্দিন আল-আমিন। সিএমইডি হেলথ ও ইনোভেসের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন যথাক্রমে সিএমইডি হেলথের চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন, পিএইচডি এবং ইনোভেসের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ খান। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গ্রামীণফোনের চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেনও উপস্থিত ছিলেন।

এ এমওইউ দু’টির অধীনে দেশের প্রয়োজন অনুযায়ী আইওটিভিত্তিক অ্যাপ্লিকেশন উন্নয়ন ও বাস্তনায়নে যৌথভাবে কাজ করবে গ্রামীণফোন, সিএমইডি ও ইনোভেস। জিপি অ্যাকসেলেরেটর কর্মসূচি থেকে স্নাতক করা সিএমইডি হেলথ লি. স্মার্ট হেলথ মনিটরিং সিস্টেম তৈরি করেছে। যার মাধ্যমে ডিভাইসের সাহায্যে স্বাস্থ্য নিয়ে বিভিন্ন বিষয় (যেমন রক্তচাপ, নাড়ি, উচ্চতা, ওজন, তাপমাত্রা ইত্যাদি) পরিমাপ, ক্লাউড ভিত্তিক স্টোরেজ ও নোটিফিকেশন পাওয়া যাবে। ইনোভেস টেকনোলোজিস তৈরি করেছে জিপি এমটুএম প্ল্যানের (যার মধ্যে রয়েছে ডাটা প্যাক, সেলফ সার্ভিস পোর্টাল, ইন্ডাস্ট্রিয়াল সিম কার্ড ও টেলকোগ্রেড নিরাপত্তা সুবিধা) সাথে সংযুক্ত বায়োমেট্রিক সুবিধা ভিত্তিক স্মার্ট উপস্থিতি ব্যবস্থা।

মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে বিভিন্ন ডিভাইস, ভেহিকেল, হোম অ্যাপ্লায়েন্স এবং বিদ্যুৎ, সফটওয়্যার, সেন্সর, অ্যাকচুয়াটর ও নেটওয়ার্ক সংযুক্ত যেকোন কিছু যা ডাটা কানেক্ট ও এক্সচেঞ্জ করবে।

*

*