অ্যাসোসিও’র সর্বোচ্চ সন্মাননা পুরস্কার পাচ্ছেন আব্দুল্লাহ এইচ কাফি

kafi bai

এশিয়া ওশেনিয়া অঞ্চলে আইসিটিতে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর সাবেক সভাপতি আব্দুল্লাহ এইচ কাফিকে অ্যাসোসিও তাদের সর্বোচ্চ সন্মাননা পুরস্কার ‘দ্য অ্যাসোসিও ওয়ানারারি অ্যাওয়ার্ড ’প্রদান করবে। আগামী ৮ নভেম্বর জাপানের টোকিওর এনা ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ‘অ্যাসোসিও ডিজিটাল সামিট ২০১৮’ অনুষ্ঠানে তাকে  এই সন্মাননা  দেওয়া হবে। অ্যাসোসিও প্রতিষ্ঠার সুদীর্ঘ ৩৫ বছরে এই সর্বোচ্চ সন্মাননা পুরস্কার পেয়েছেন মাত্র ৩ জন প্রযুক্তিবিদ,তারা হলেন কোরিয়ার ড.ওয়াই টি লিন,তাইওয়ান এর রিচার্ড ওয়াইইন, মালয়েশিয়ার হেরিস টান।আব্দুল্লাহ কাফি হবেন এই সর্বোচ্চ সন্মাননা পুরস্কার বিজয়ী ৪র্থ জন।

এশিয়া ওশেনিয়া  অঞ্চলের কম্পিউটার ইন্ড্রাস্ট্রির অ্যাসোসিয়েশন অ্যাসোসিও এর চেয়ারম্যান ডেভিড অং এর সাক্ষরিত একটি চিঠির মাধ্যমে আব্দুল্লাহ এইচ কাফিকে এই পুরস্কার প্রাপ্তির কথা জানানো হয়। আগামী ৬-৯ নভেম্বর জাপানে অনুষ্ঠিত হতে যাওয়া এই অ্যাসোসিও জেনারেল অ্যাসেম্বলিতে  তথ্যপ্রযুক্তির সংগঠন ‘বিসিএস’ এর প্রায় ১০০ জনের মতো বাংলাদেশ ডেলিগেশন  অংশ নিবেন। বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার বলেন, ‘আব্দুল্লাহ এইচ কাফির এই অ্যাওয়ার্ড অর্জন ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রাকে আরো তরান্বিত করবে।’

অ্যাসোসিওর চিঠির বরাতে জানা যায়, ২০১৪ সালে ভিয়েতনামের হ্যানয়তে অনুষ্ঠিত জেনারেল অ্যাসেম্বলিতে‘ওয়ানারারি অ্যাওয়ার্ড’ প্রবর্তন করা হয়। আব্দুল্লাহ এইচ কফি, বাংলাদেশ কম্পিউটার সমিতিসহ দেশের তথ্যপ্রযুক্তি আন্দোলনের অন্যতম পথিকৃৎ ব্যক্তিত্ব। তিনি উইটসা, অ্যাসোসিওসহ বিশ্বের বিভিন্ন সংগঠনের নেতৃত্ব দিয়েছেন। তিনি বাংলাদেশে ক্যাননের পরিবেশক জেএএন অ্যাসোসিয়েটস এর ব্যবস্থাপনা পরিচালক।

*

*