অ্যাপলকে টপকালো হুয়াওয়ে

HUAWEI Logo

বছরের প্রথম প্রান্তিকেই সুখবর পেল বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। গত বছরের একই সময়ের তুলনায় এ বছর ৫০ ভাগ প্রবৃদ্ধি হয়েছে তাদের। ৩০ ভাগ বিক্রি হ্রাস পাওয়া অ্যাপল’কে টকপে আবারও দ্বিতীয় স্থানে চলে এসেছে চীনা এ প্রতিষ্ঠানটি। বৈশ্বিক স্মার্টফোন বাজারে এখন হুয়াওয়ের শেয়ার ১৯ ভাগ। এ যাবতকালের মধ্যে এটিই সর্বোচ্চ শেয়ার তাদের।

মঙ্গলবার রিসার্চ ফার্ম আইডিসি ও কাউন্টারপয়েন্ট এর নতুন প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য এসেছে। প্রতিষ্ঠানটি জানায়, এক নাম্বার অবস্থানে থাকা স্যামসাং এর সাথে হুয়াওয়ের মার্কেট শেয়ারের তফাৎ ক্রমশ কমছে।

আইডিসি ভাইস প্রেসিডেন্ট রায়ান রেইথ এক প্রতিবেদনে বলেন, স্যামসাং, হুয়াওয়ে ও অ্যপলের এই নতুন র‌্যাংকিং ২০১৯ সাল জুড়ে থাকবে। ২০১৮ সালে প্রথম অ্যাপলকে টপকে যায় হুয়াওয়ে। কিন্তু আগেরবারের তুলনায় এবার হুয়াওয়ে অ্যাপলের চেয়ে অনেক এগিয়ে আছে। তারা এই সময়ে ৫৯.১ মিলিয়ন স্মার্টফোন শিপমেন্ট করেছে যেখানে অ্যাপল করেছে ৪২ মিলিয়ন।

আইডিসি হুয়াওয়ের প্রশংসা করে জানিয়েছে যুক্তরাষ্ট্রের চাপ থাকা সত্ত্বেও প্রিমিয়াম স্মার্টফোন ডিভিশনে হুয়াওয়ে দারুণ করছে। কাউন্টারপয়েন্ট মনে করে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ও উন্নত ক্যামেরার কারণে হুয়াওয়ে ধীরে ধীরে মার্কেটে প্রভাবশালী হচ্ছে।

*

*