Monday, May 20, 2024
spot_img
Homeপ্রযুক্তি খবরঅবৈধ হ্যান্ডসেট ব্যবহার বন্ধে বিটিআরসি’র অনুরূপ এমডিএমএস চালু করল নেপাল

অবৈধ হ্যান্ডসেট ব্যবহার বন্ধে বিটিআরসি’র অনুরূপ এমডিএমএস চালু করল নেপাল

নেপাল টেলিকমিউনিকেশন অথরিটি (এনটিএ) সম্প্রতি মোবাইল ডিভাইস ম্যানেজমেন্ট সিস্টেম (এমডিএমএস) চালু করেছে, যার মাধ্যমে দেশটিতে অননুমোদিত ও অবৈধ মোবাইল ফোন বিক্রয় বা ব্যবহারের বিরুদ্ধে আরো কঠিন নিয়ন্ত্রণ নিশ্চিত করা সম্ভব। এমডিএমএস মূলত একটি উন্নত প্রযুক্তি ভিত্তিক সমাধান, যা অনিবন্ধিত স্মার্টফোন নিষ্ক্রিয় করতে সক্ষম। নেপাল সরকারের অর্থ মন্ত্রণালয় – কাস্টম বিভাগের বিজ্ঞপ্তি থেকে জানা যায়, দেশটির সীমানার অভ্যন্তরে ব্যবহৃত সকল মোবাইল সেটের জন্য এমডিএমএস ব্যবহার বাধ্যতামূলক করা হবে।

বাণিজ্যিক ব্যবহারের জন্য দেশের বাইরে থেকে আনা শুল্ক ছাড়পত্র সম্বলিত প্রতিটি মোবাইল সেট অবিলম্বে এমডিএমএস সিস্টেমে নিবন্ধিত হবে। ব্যবহারকারীরা নিজেরাও বাণিজ্যিক উদ্দেশ্যে আনা মোবাইল সেট এমডিএমএস-এ নিবন্ধন করতে পারবেন। বিদেশ থেকে নেপালে প্রবেশকারী যাত্রীদের সর্বোচ্চ দু’টি মোবাইল ফোন সাথে আনার অনুমতি দেওয়া হবে।

উল্লেখ্য যে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ২০২১ সালেই ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) নামে অনুরূপ একটি পদক্ষেপ গ্রহণ করে, যার লক্ষ্য ছিল দেশে অবৈধ মোবাইল হ্যান্ডসেট ব্যবহার বন্ধ করা। অভ্যন্তরীণ নেটওয়ার্কে অননুমোদিত মোবাইল হ্যান্ডসেট সনাক্তকরণ এবং ব্লক করার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করার সক্ষমতা রয়েছে এনইআইআর’এর। ফলে, এটি যেকোনো দেশে অবৈধ হ্যান্ডসেটের ব্যবহার বন্ধ করতে পারে এবং ফোন চুরি সংক্রান্ত অপরাধও কমিয়ে আনতে পারে। পাশপাশি একটি দেশে সঠিকভাবে মোবাইল ব্যবসায় পরিচালনার মাধ্যমে সরকারের যথাযথ রাজস্ব আয় নিশ্চিতেও এটি ভূমিকা রাখে, যে কারণে হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান থেকে আরম্ভ করে সংশ্লিষ্ট শিল্পের অন্যান্য অংশীজনরাও উদ্যোগটির প্রশংসা করেন। তবে বিটিআরসির এই পদক্ষেপ এখনো পুরোপুরি বাস্তবায়িত হয়নি।

spot_img
আরও পড়ুন
- Advertisment -spot_img

সর্বাাধিক পঠিত

spot_img