অপারেটরদের ব্যবসায়িক সুযোগ বৃদ্ধিতে হুয়াওয়ের অপটিক্যাল নেটওয়ার্ক ২.০ সল্যুশন আপগ্রেড

huweai

৭ম অপটিক্যাল নেটওয়ার্ক ইনোভেশন ফোরামে হুয়াওয়ে তাদের অপটিক্যাল নেটওয়ার্কিং ২.০ (ওএন ২.০)-কে আরো উন্নততর করার ঘোষণা দিয়েছে। আপগ্রেড করা ওএন২.০ এর মাধ্যমে পাওয়া যাবে নতুন গতি, নতুন সাইট, নতুন স্মার্ট ওএন্ডএম, নতুন স্কিমা এবং নতুন সব সেবা। এর সাহায্যে অপারেটররা ভবিষ্যতে উদ্ভাবনী নানা সেবার উন্নয়নের মাধ্যমে প্রবৃদ্ধি ঘটাতে পারবেন।

চলমান বৈশ্বিক মহামারির কারণে হোম নেটওয়ার্কে আমূল পরিবর্তন এসেছে—বিনোদনের মাধ্যম থেকে শুরু করে ঘরে বসে কাজ করার মাধ্যম পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে আমাদের জীবন নেটওয়ার্কের আওতাভুক্ত হয়ে পড়েছে। ফলে, গ্রাহক সন্তুষ্টির প্রশ্নেও ক্রমশ যুক্ত হয়েছে নতুন মাত্রা। এন্টারপ্রাইজ ডিজিটালাইজেশনের কারণে গ্রাহকরা অভিজ্ঞতা গ্রহণের ক্ষেত্রে এখন আগের চেয়ে বেশি সচেতন। ইউজার এক্সপেরিয়েন্সকে উন্নততর করার চাবিকাঠি হল অপটিক্যাল নেটওয়ার্ক। ২০১৯ সালে হুয়াওয়ে তাদের ফাইভজি ভিত্তিক ওএন২.০ সল্যুশন নিয়ে আসে, যার মূলে ছিল তিনটি ভিত্তি: নতুন গতি, নতুন সাইট এবং নতুন স্মার্ট ওএন্ডএম। গ্রাহকদের চাহিদা ও প্রয়োজনীয়তাকে প্রাধান্য দিয়ে একটি সার্ভিস ট্রান্সমিশন নেটওয়ার্ক গড়ে তোলাই ছিল এর মূল উদ্দেশ্য। সর্বব্যাপী অপটিক্যাল নেটওয়ার্কের প্রসারকে বিবেচনায় রেখে ২০২০ সালে হুয়াওয়ে তাদের ওএন২.০ সল্যুশনকে আরো কার্যকরী করে তুলেছে। এটি অপারেটরদেরকে একটি অল-অপটিক্যাল মেট্রো আর্কিটেকচার গঠনে সহায়তা করবে, যার ধারাবাহিকতায় গ্রাহকদের অভিজ্ঞতা হবে আরও সন্তোষজনক।

নতুন গতি: ফাইবার ক্যাপাসিটি বৃদ্ধি করার মাধ্যমে প্রতি বিটে খরচের পরিমাণ সাশ্রয় করা সম্ভব। হুয়াওয়ে’র ৮০০জি অপটিক্যাল মডিউল এর রয়েছে ২০০ থেকে ৮০০ গিগাবিট/সেকেন্ড পর্যন্ত নিয়ন্ত্রণযোগ্য লাইন রেট এবং চ্যানেল ম্যাচড শেপিং (সিএমএস) অ্যালগরিদম সমৃদ্ধ ২০ শতাংশ অধিক দীর্ঘ ট্রান্সমিশন দূরত্ব। সুপার সি-ব্যান্ড সল্যুশনটি ১২০টি পর্যন্ত চ্যানেল দিয়ে থাকে এবং সুপার সি+এল পর্যন্ত স্মুথ এভোল্যুশন সমর্থন করে। এর ফলে, হুয়াওয়ে বিশ্বব্যাপী অপারেটরদের ১২০টিরও বেশি ২০০জি কমার্শিয়াল নেটওয়ার্ক স্থাপনে সহযোগিতা করেছে।

নতুন সাইটস: টিসিও কমানোর উদ্দ্যেশ্যে সাইটের সরলীকরণ করা হয়ে থাকে। হুয়াওয়ে’র লিক্যুইড ওটিএন সল্যুশন প্রি-সাইট ল্যাটেন্সিকে ৭০ শতাংশ পর্যন্ত কমিয়ে আনে এবং ব্যান্ডউইডথকে ২এম হার্ড স্লাইসে ভেঙে ১০০ গুণ বেশি সংযোগের সুবিধা দেয়। অপটিক্যাল লেয়ারের ক্ষেত্রে হুয়াওয়ে’র নতুন কম্প্যাক্ট ওএক্সসি প্রোডাক্ট ওএসএন ৯৮০০ পি৩২সি ভিন্ন ভিন্ন পরিস্থিতির সাথে মানানসই ভাবে চলে। এটি ফিজিক্যাল ফুটপ্রিন্টকে ৯০ শতাংশ পর্যন্ত কমিয়ে আনে এবং ৬০ শতাংশ পর্যন্ত শক্তি সাশ্রয় করে, ফলে ইন্টার্নাল ফাইবার কানেকশনের প্রয়োজন হয় না। বর্তমানে, ৬০টিরও বেশি গ্লোবাল কমার্শিয়াল নেটওয়ার্কে প্রায় ১০০০ ওএক্সসি প্রোডাক্ট সংযুক্ত রয়েছে।

নতুন স্মার্ট ওএন্ডএম: নিউ স্মার্ট ওঅ্যান্ডএম অল-অপ্টিক্যাল স্বয়ংক্রিয় ড্রাইভিং নেটওয়ার্ক যা সিমপ্লিফায়েড ওঅ্যান্ডএম -এর জন্য হুয়াওয়ের আইমাস্টার এনসিই ব্যবহার করে। যেখানে এএসওএন২.০ সল্যুশন ৯৯.৯৯৯ শতাংশ নেটওয়ার্কের মাধ্যমে সব সময় সেবা নিশ্চিত করে। এ পর্যন্ত ইতালি, নেদারল্যান্ডস, সৌদি আরব, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ফিলিপাইন এবং দক্ষিণ কোরিয়াতে শীর্ষস্থানীয় অপারেটরদের ১৩০টি অপটিক্যাল নেটওয়ার্কে হুয়াওয়ের আইমাস্টার এনসিই স্থাপন করা হয়েছে।

নতুন স্কিমা: অপটিক্যাল নেটওয়ার্কের সর্বোচ্চ সম্প্রসারণের মাধ্যমে একটি নির্ভরযোগ্য অল-অপটিক্যাল মেট্রো আর্কিটেকচার নিশ্চিত করা সম্ভব। এক্ষেত্রে, ওটিএনকে সিও এবং সাবসিও পর্যন্ত সম্প্রসারণ করার মাধ্যমে ক্লাউডে এক ধাপ অগ্রসর হওয়া, ব্যান্ডউইডথের নিশ্চয়তা লাভ, নিম্নতর লেটেন্সি এবং অধিকতর প্রাপ্যতা সম্ভব, যার ফলশ্রুতিতে বাসা-বাড়ি, কোম্পানি, মোবাইল ব্যবহারকারী এবং ক্যাম্পাসগুলোকে সরাসরি সংযুক্ত করা যাবে। অপটিক্যাল মেট্রোগুলোর সমন্বয়ের ফলে ভবিষ্যতে আরও উন্নততর সার্ভিস উপভোগ করার পথ সুনিশ্চিত হবে।

নতুন সেবা: উচ্চ গুণগতমান সম্পন্ন অপটিক্যাল সংযোগের মাধ্যমে প্রিমিয়াম সার্ভিস এক্সপেরিয়েন্স পাওয়ার সম্ভাবনা সৃষ্টি হবে। ওটিএন প্রিমিয়াল প্রাইভেট লাইন সল্যুশন ভিন্ন ভিন্ন ধারার এসএলএ সার্ভিস, ব্যান্ডউইডথ-অন-ডিমান্ড ও লো ল্যাটেন্সি সুবিধা দিয়ে থাকে। বাজারে এর প্রাপ্যতা ও সহজলভ্যতাও রয়েছে। বিশ্বে এপর্যন্ত প্রাইভেট লাইন সার্ভিসের জন্য ৭০টিরও বেশি অপটিক্যাল নেটওয়ার্ক তৈরি করা হয়েছে। হুয়াওয়ে ইতোমধ্যেই ওটিএন প্রিমিয়াম হোম ব্রডব্যান্ড সল্যুশন উন্মোচিত করেছে, যার মাধ্যমে হোম ইউজাররা এন্টারপ্রাইজ-ক্লাস প্রিমিয়াম এক্সপেরিয়েন্স সুবিধা পাচ্ছেন। এই সল্যুশনের মাধ্যমে অল-অপটিক্যাল গোল্ড পাইপের মাধ্যমে একটি দিকনির্ধারণীমূলক হোম সার্ভিস নিশ্চিত হয়, একইসাথে ব্যবহারকারীদের এআরপিইউ ও বৃদ্ধি করে।

এ বিষয়ে হুয়াওয়ে’র ট্রান্সমিশন অ্যান্ড অ্যাক্সেস নেটওয়ার্ক প্রোডাক্ট লাইনের প্রেসিডেন্ট রিচার্ড জিন বলেন, ‘ফাইভজি, হোম ব্রডব্যান্ড, প্রাইভেট লাইন এবং ক্লাউড প্রযুক্তি ব্যবস্থায় অপটিক্যাল নেটওয়ার্কের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি উন্নত সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে সকল অপটিক্যাল সিটি’র মধ্যে এন্ড-টু-এন্ড টার্গেট নেটওয়ার্ক স্থাপন করা অতীব জরুরি, তাই আসুন, আমরা সকলে মিলে ভবিষ্যতে অপটিক্যাল নেটওয়ার্ক ইন্ডাস্ট্রির স্বর্ণযুগ আলিঙ্গণের প্রস্তুতি নেই।’

*

*